chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাবুনগরীর নেতৃত্বে অনুষ্ঠিত কাউন্সিলকে অবৈধ দাবী হেফাজতের একাংশের

ডেস্ক নিউজ : চট্টগ্রামে আল্লামা জুনায়েদ বাবুনগরী এবং নূর হোসাইন কাসেমীর নেতৃত্বে অনুষ্ঠিত কাউন্সিলকে অবৈধ আখ্যায়িত করে এটিকে প্রত্যাখ্যান করেছেন হেফাজতে ইসলামের প্রয়াত আমীর আল্লামা আহমদ শফীর অনুসারী হিসেবে পরিচিত নেতারা।

আজ রবিবার দুপুরে চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসা মিলনায়তনে নতুন কমিটি ঘোষণার পর গণমাধ্যমকে প্রত্যাখ্যানের কথাটি জানায় হেফাজতের একাংশের নেতারা।

এর আগে হেফাজতের প্রয়াত আমির আল্লামা আহমদ শফিপন্থীরা কাউন্সিল বন্ধের আহবান জানিয়ে বলেছেন, অন্যথায় তারা আহমদ শফির খলিফাদের নিয়ে বিকল্প হেফাজতে ইসলাম গঠন করবেন। তবে হেফাজতের মূল অংশটি বলছে, নিয়মতান্ত্রিকভাবেই সংগঠনের মহাসচিব এই সম্মেলন ডেকেছেন।

গতকাল শনিবার ঢাকা ও চট্টগ্রামে পৃথক সংবাদ সম্মেলনে কাউন্সিলের ব্যাপারে আপত্তি করেছিলেন হেফাজতের কয়েকজন নায়েবে আমীর ও যুগ্মমহাসচিব।

তবে আজ রবিবার সকাল ১০টায় হেফাজতের কেন্দ্রীয় কার্যালয় হিসেবে পরিচিত চট্টগ্রামের আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসায় শুরু হয় জাতীয় প্রতিনিধি সম্মেলন (কাউন্সিল)।

এ সম্মেলনে দেশের বিভিন্ন স্থান থেকে কাউন্সিলর হিসেবে ৩৭০ জন শীর্ষ কওমি আলেম অংশ নেন। সম্মেলনে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির নির্বাচিত হয়েছেন হেফাজতের মহাসচিব ও হাটহাজারী মাদ্রাসার শিক্ষা পরিচালক আল্লামা জুনায়েদ বাবুনগরী।

দিনভর আলোচনা শেষে তাকে আমির নির্বাচিত করে ১৫১ সদস্যবিশিষ্ট প্রস্তাবিত কমিটি ঘোষণা করেছে হেফাজতে ইসলাম।

একইদিন সন্ধ্যায় ঘোষিত এ কমিটি প্রত্যাখ্যান করে যুগ্ম মহাসচিব মাওলানা মঈনুদ্দীন রুহী বলেন, তারা একতরফাভাবে সম্মেলন করার উদ্যোগ নিয়েছে এবং তাতে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটির ৬৫ জন নেতাকে আমন্ত্রণই জানানো হয়নি।

আমরা এই সম্মেলনকে অগণতান্ত্রিক ও অবৈধ মনে করি। এজন্য আমরা কমিটি প্রত্যাখ্যান করছি।

হেফাজতের নায়েবে আমীর মুফতি ওয়াক্কাস বলেন, আমি কেন্দ্রীয় কমিটির নায়েবে আমির, ঢাকা মহানগরী কমিটির প্রধান উপদেষ্টা অথচ আমাকে এখন পর্যন্ত কোনো কিছু জানানো হয়নি।

মুফতি ওয়াক্কাস বলেন, আল্লামা শফীর অবর্তমানে এখন একজন আমীর নিযুক্ত করাই ছিল প্রধান কাজ। কিন্তু তা না করে পুরো কমিটি বিলুপ্ত করা হল। উদ্দেশ্য প্রণোদিতভাবে ভাবে একটি বিশেষ মহলের ইন্ধনে এটি করা হয়েছে বলে আমার মনে হয়। যারা চায় না দেশের আলেমরা এক থাকুক।

তবে খুব শিগগিরই আলোচনার মাধ্যমে এ বিষয়ে নিজেদের কর্মপদ্ধতি জানানো হবে বলে জানিয়েছেন এ দুই নেতা।

হেফাজতের ঐতিহ্য রক্ষায় আলেমদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে মুফতি ফয়জুল্লাহ বলেন, স্পষ্টভাবে বলছি, একক সিদ্ধান্তের মাধ্যমে হেফাজতের কাউন্সিলের নামে একতরফাভাবে কাউকে দায়িত্ব দিলে তা এ দেশের ওলামায়ে কেরাম মেনে নেবে না। আমরা দেশবাসী বিশেষত ওলামায়ে কেরামকে হেফাজতে ইসলামের ঐতিহ্য রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানাই।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর