chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ল্যাপটপ হিটিং ইস্যু এর সমাধান

ডেস্ক নিউজ: ঘরে কিংবা অফিসে অনেকেই ল্যাপটপ ব্যবহার । তবে ল্যাপটপে কাজ করার সময় অনেকেই বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। এর মধ্যে অন্যতম সমস্যা হচ্ছে ল্যাপটপ হিটিং ইস্যু।

কাজ করার সময় হঠাৎ করেই গরম হয়ে যায় ল্যাপটপ। অনেকে এটিকে হালকাভাবে নেন। কিন্তু এটি ল্যাপটপের বড় সমস্যার জানান দিচ্ছে। এছাড়াও এ থেকে হতে পারে বিস্ফোরণের মতো দুর্ঘটনা। বেশ কিছু কারণে ল্যাপটপ গরম হতে পারে। যেমন-

১.  অনেক সময় এমন কিছু কাজ ল্যাপটপে করা হয় যার জন্য প্রসেসর খুব বেশি প্রসেস করতে থাকে। এর কারণে ল্যাপটপ গরম হয়ে যেতে পারে।

২. ল্যাপটপের ফ্যান নষ্ট হলে এই সমস্যা হতে পারে। প্রত্যেক ল্যাপটপে কুলিং ফ্যান থাকে। যার মাধ্যমে গরম হাওয়া বাইরে খুব সহজেই বেরিয়ে আসে। এক্ষেত্রে যদি ফ্যান খারাপ হয়ে যায় তাহলে ল্যাপটপের ভেতরের গরম হাওয়া বেরিয়ে আসতে পারে না।

৩. ল্যাপটপের র্যাম এর ক্ষেত্রে নির্দিষ্ট কার্যক্ষমতা রয়েছে। কোনো কারণে সেই কার্যক্ষমতার থেকে বেশি কাজ করতে হলে ল্যাপটপের র্যাম এর উপর অতিরিক্ত চাপ তৈরি হয়। যার ফলে ল্যাপটপ গরম হতে পারে।

৪.  ল্যাপটপে একসঙ্গে একাধিক কাজ করলে ল্যাপটপের উপর অতিরিক্ত চাপ তৈরি হয়। ফলে ল্যাপটপ গরম হতে পারে।

৫. ল্যাপটপ যদি কোনো কারণে অত্যধিক গরম হয়ে যায়। তাহলে যত দ্রুত সম্ভব ল্যাপটপটি বন্ধ করে দিন। কারণ অত্যধিক গরম হওয়ার ফলে সমস্যা তৈরি হতে পারে।

৬. যে সফটওয়ারটির মাধ্যমে ল্যাপটপ গরম হচ্ছে সেটি যদি ডিটেক্ট করতে পারেন তাহলে সেই সফটওয়ার বন্ধ রাখুন।

৭. চেষ্টা করুন কোনো ঠান্ডা জায়গায় ল্যপটপটি রাখতে।

৮. কখনোই একসঙ্গে একাধিক ভারী সফটওয়ার নিয়ে কাজ করবেন না।

৯. ল্যাপটপের কুলিং ফ্যান সঠিক রয়েছে কি না তা দেখুন।

মআ/চখ

এই বিভাগের আরও খবর