chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ফিলিপাইন ও ইন্দোনেশিয়া ভূমিকম্প

ডেস্ক নিউজ: ফিলিপাইন ও ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।

সোমবার ( ১৪ মার্চ) সকাল পাঁচটা পাঁচ মিনিটে ৬ দশমিক ৪ মাত্রার এ আঘাত হানে।

ফিলিপাইনের প্রধান দ্বীপে ভূমিকম্পটি আঘাত হানলেও রাজধানী ম্যানিলার ভবনগুলোতে ঝাঁকুনি অনুভূত হয়েছে। এতে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।তবে এখন পর্যন্ত তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

মিন্ডোরোর লুবাং শহরের ভারপ্রাপ্ত পুলিশ প্রধান লেফটেন্যান্ট অ্যারিস্টটল ক্যালায়াগ বলেন, এটি ছিল শক্তিশালী ভূমিকম্প। মনে হচ্ছিল যেন পৃথিবীরা এটি নাচছে। তবে এখানকার মানুষ এ ধরনের ভূমিকম্পে অভ্যস্ত, তাই তারা বাইরে ছুটে না বা আতঙ্কিত হয় না। আর এতে তেমন ক্ষয়ক্ষতি হবে বলে মনে হয় না।

অন্যদিকে, একই সময় একটি শক্তিশালী ভূমিকম্পে পশ্চিম ইন্দোনেশিয়া কেঁপে ওঠে। তবে তাৎক্ষণিকভাবে কোনো গুরুতর ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি এবং কোনো সুনামির সতর্কতা জারি করা হয়নি।

ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূ-পদার্থবিদ্যা সংস্থা জানিয়েছে, প্রদেশের অনেক জায়গায় ভূমিকম্প অনুভূত হলেও সুনামির কোনো আশঙ্কা নেই। এটি ভোর হওয়ার ঠিক আগে ঘটেছিল এবং উত্তর সুমাত্রা প্রদেশের একটি জেলা দক্ষিণ নিয়াসের দক্ষিণ-পূর্বে প্রায় ১৬১ কিলোমিটার (১০০ মাইল) কেন্দ্রীভূত হয়েছিল।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, পশ্চিম সুমাত্রা প্রদেশের শহর প্যারিয়ামান থেকে প্রায় ১৬৯ কিলোমিটার (১০৪ দশমিক ৮ মাইল) পশ্চিমে ১৬ কিলোমিটার (৯ দশমিক ৯ মাইল) গভীরতায় ৬.৬ মাত্রার ভূমিকম্পটি কেন্দ্রীভূত হয়েছিল।

ইন্দোনেশিয়া ২৭১ মিলিয়ন মানুষের একটি বিশাল দ্বীপপুঞ্জ। প্রায়শই ভূমিকম্প এবং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত দ্বারা ক্ষতিগ্রস্ত হয় দেশটি।

মআ/চখ

এই বিভাগের আরও খবর