chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভাষা আন্দোলনের মধ্যে দিয়ে বাঙালি জাতিসত্তার অভ্যূদয় ঘটে

চট্টলা ডেস্ক:ভাষা আন্দোলনের বিকাশ ও ব্যাপ্তির মধ্যে দিয়ে বাঙালি জাতিসত্তার অভ্যূদয় ঘটেছে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।

শনিবার (৫ ফেব্রুয়ারি) সকালে চসিকের মিউনিসিপ্যাল মডেল স্কুল ও কলেজ মাঠে অস্থায়ীভাবে নির্মিত বিকল্প শহীদ মিনার উদ্বোধনকালে মেয়র এসব একথা বলেন।

চসিক মেয়র বলেন, সমগ্র বিশ্বে একমাত্র বাঙালি এমন একটি গর্বিত জাতি যারা মায়ের ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবীতে বুকের রক্ত ঢেলে দিয়েছিলো। সকল জাতিই চায় মাতৃভাষার স্বীকৃতি। বিশ্ব সভায় ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে। এটা বাঙালির একটি মহতী অর্জন।

মেয়র আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের যে সূচনা করেছেন তাতে ঈর্ষান্বিত হয়ে একটি মহল ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এসব ষড়যন্ত্র রুখে দিতে আরও বড় চ্যালেঞ্জ মোকাবেলার শক্তি অর্জন করতে হবে।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একুশ পদকপ্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার। অন্যান্যের মধ্যে বিএলএফ গ্রুপের কমান্ডার মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমান, প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, কাউন্সিলর জহর লাল হাজারী ও প্রকল্প পরিচালক উপসচিব লুৎফুর রহমান বক্তব্য রাখেন।

আরকে/চখ

এই বিভাগের আরও খবর