chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত ৫০

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের একটি মসজিদে ফের শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় শহর কুন্দুজের শিয়া মুসল্লিরা শুক্রবার (৮ অক্টোবর) জুমার নামাজ আদায়ের জন্য মসজিদে যান। নামাজ চলাকালীন হঠাৎই বিষ্ফোরণের ঘটনা ঘটে।

প্রবল এই বিস্ফোরণে এখনও পর্যন্ত ৫০ জনের মৃত্যু খবর পাওয়া গেছে। এ ছাড়া প্রায় ৭০ জনেরও বেশি লোক মারাত্মক আহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

হতাহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। বিস্ফোরণের ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারী সাঈদ খোস্তি।

এদিকে তালেবান সরকারের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ টুইট বার্তায় জানিয়েছেন, গোজার-ই-সৈয়দ আবাদ মসজিদে বিস্ফোরণ ঘটেছে। এতে বেশ কয়েকজন হতাহত হন।

তিনি আরও বলেন, আমাদের নিরাপত্তা বাহিনী এবং প্রশাসন কাজ করে যাচ্ছে বলেও টুইটে উল্লেখ করেন জবিউল্লাহ মুজাহিদ।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া কয়েকটি ছবিতে দেখা গেছে, ধ্বংস্তূপে পরিণত হওয়া মসজিদের মেঝেতে অনেকের রক্তাক্ত লাশ পড়ে আছে।

হামলার ঘটনায় এখন পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি। তবে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীকে এই হামলার জন্য দায়ী করেছে তালেবান কর্তৃপক্ষ।

এর আগে চলতি সপ্তাহেই আফগানিস্তানের রাজধানী কাবুলের ইদ গাহ মসজিদের প্রবেশ পথে একটি বিস্ফোরণ ঘটে। সেই হামলাতে প্রায় ১২ জনের মৃত্যু হয়। সেখানে একটি শোকসভা পালনে কিছু লোক জমায়েত হতেই বিস্ফোরণ ঘটানো হয়।

এক দোকানদার সংবাদসংস্থাকে বলেন, ‘আমি ঈদ গাহ মসজিদের কাছে গুলি চালানোর সঙ্গে সঙ্গেই একটি বিস্ফোরণের শব্দ শুনতে পাই।’ বেশ কয়েকজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় বলেও জানান তিনি।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর