chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মিনুকে জেল খাটানো সেই কুলসুমী সহযোগীসহ রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামে বিনাদোষে মিনুকে নিজের বদলে অন্যায়ভাবে তিন বছরেরও বেশি সময় জেল খাটানোর ঘটনায় গ্রেফতার কুলসুমী আক্তার কুলসুমী ও তার সহযোগী মর্জিনা আক্তারকে দুইদিনের রিমান্ডে দিয়েছেন আদালত।

গতকাল বৃহস্পতিবার (২৯ জুলাই) বিকালে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহনাজ রহমানের ভার্চুয়াল আদালত এ রিমান্ড মঞ্জুর করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন মামলার তদন্ত কর্মকর্তা ও কোতোয়ালী থানার এসআই জোবায়ের মৃধা।

তিনি বলেন, বৃহস্পতিবার ভোরে একটি হত্যা মামলার যাবজ্জীবন সাজায় নিজের বদলে কৌশলে অন্য নারীকে জেল খাটানো কুলসুমী আক্তার কুলসুমী ও তার সহযোগী মর্জিনা আক্তারকে গ্রেফতার করা হয়। দুপুরে তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মামলা করা হয়। ওই মামলায় সাতদিনের রিমান্ড আবেদন করে তাদের আদালতে পাঠানো হয়। শুনানি শেষে আদালত প্রত্যেক আসামিকে দুইদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

জানা গেছে, কোহিনুর আক্তার নামে এক গৃহকর্মী হত্যা মামলার কুলসুমী আক্তার কুলসুমীকে যাবজ্জীবন সাজা প্রদান করেন আদালত। কিন্তু কুলসুমী কৌশলে নিজের বদলে মিনু নামে এক নারীকে আদালতে আত্মসমর্পণ করানোর মাধ্যমে কারাগারে প্রেরণ করেন। তিন বছরের বেশি সময় নিরপরাধ মিনু জেল খাটার পর বিষয়টি কারা কর্তৃপক্ষের নজরে আসে। এতে বিভিন্ন আইনি প্রক্রিয়া শেষে ১৬ জুন মিনু কারাগার থেকে মুক্ত হন। তবে মুক্ত হওয়ার পর ২৮ জুন রাতে বায়েজিদ সংযোগ সড়কে তিনি দুর্ঘটনায় মারা যান।

আরও জানা যায়, কোতোয়ালী থানার রহমতগঞ্জে একটি বাসায় ২০০৬ সালের জুলাই মাসে মোবাইলে কথা বলার ঘটনাকে কেন্দ্র করে গৃহকর্মী কোহিনুর আক্তারকে গলাটিপে হত্যা করা হয়। এরপর একটি গাছের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়। কোহিনুর আত্মহত্যা করেছেন বলে দাবি করেন পোশাককর্মী কুলসুম আক্তার কুলসুমী। এরপর থানায় অপমৃত্যু মামলা হয়।
মামলায় পুলিশ দুই বছর তদন্ত শেষে কোহিনুরকে হত্যা করা হয়েছে মর্মে প্রতিবেদন দিলে মামলাটি হত্যা মামলায় রূপান্তর করা হয়। এর মধ্যে এক বছর তিন মাস জেল খেটে জামিনে মুক্তি পান কুলসুম।

মামলার বিচার শেষে ২০১৭ সালের নভেম্বরে তৎকালীন অতিরিক্ত চতুর্থ মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. নুরুল ইসলাম ওই হত্যা মামলায় আসামি কুলসুম আক্তার কুলসুমীকে যাবজ্জীবন কারাদণ্ডসহ ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ডাদেশ দেন। ওই সাজার পরোয়ানামূলে ২০১৮ সালের ১২ জুন কুলসুম আক্তার কুলসুমীর বদলি হয়ে মিনু কারাগারে যান।

 

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর