chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রিং রোড-চৌচালা-বড়পুল সংযোগ সড়ক দ্রুত নির্মাণের আহ্বান

সিডিএ চেয়ারম্যানকে খোরশেদ আলম সুজন

নিজস্ব প্রতিবেদক: চিটাগাং সিটি আউটার রিং রোড প্রকল্পের অধীনে রিং রোড-চৌচালা-বড়পুল সংযোগ সড়কটি দ্রুত নির্মাণের জন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন

আজ মঙ্গলবার (১৮ মে) সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষকে ফোন করে সড়কটি দ্রুত নির্মাণের আহ্বান জানান তিনি।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সুজন বলেন, ‘চিটাগাং সিটি আউটার রিং রোড নির্মাণ’ প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অগ্রাধিকার প্রকল্প।

চট্টগ্রাম শহরকে জলোচ্ছ্বাসের হাত থেকে রক্ষা, যানজট দূরীকরণ এবং বিনিয়োগকারীদের সময় সাশ্রয় করার জন্য প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়।

পরবর্তীতে সড়কটির বহুমূখী ব্যবহার এবং চট্টগ্রাম শহরের যানজট নিরসনের জন্য কয়েকটি সংযোগ সড়ক নির্মাণের উদ্যোগ গ্রহণ করে সিডিএ। বর্তমানে মূল শহরের ভিতর দিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নামক আরো একটি বৃহৎ প্রকল্পের কাজ চলমান।

নির্মাণ কাজ চলমান থাকায় চট্টগ্রাম শহরের মূল সড়কটি দেওয়ানহাট হতে পতেঙ্গা পর্যন্ত সার্বক্ষণিক যানজটে নিমজ্জিত থাকে।

এতে করে চট্টগ্রাম বন্দর, ইপিজেড, তেল শোধনাগারসহ বিমানবন্দরগামী হাজার হাজার যাত্রী সাধারণকে প্রতিদিন অবর্বণীয় দুর্ভোগ পোহাতে হয়। বিশেষ করে দুইটি ইপিজেডে কর্মরত শ্রমিক এবং বিনিয়োগকারীদের প্রতিদিন প্রচুর সময় ও শ্রমঘন্টার অপচয় হয়।

অথচ চিটাগাং সিটি আউটার রিং রোড প্রকল্পের চৌচালা অংশে বড়পুল পর্যন্ত সংযোগ সড়কটি নির্মাণ করলে যানজট অর্ধেকে নেমে আসবে বলে বিশেষজ্ঞদের অভিমত।

এর ফলে বিমানবন্দর সড়ক ব্যবহার করে যে সমস্ত যানবাহন সরাসরি মূল শহরে চলে আসে সে সমস্ত যানবাহনগুলো সিটি আউটার রিং রোড ব্যবহার করে চৌচালা-বড়পুল-আগ্রাবাদ হয়ে মূল সড়কে প্রবেশ করতে পারবে। যার কারণে সময় ও জ্বালানি সাশ্রয় হবে এবং সরকারের বৃহৎ প্রকল্পের সড়কটি জনগন পুরোপুরিভাবে ব্যবহার করতে পারবে।

সুজন বলেন, সম্প্রতি চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষের স্যুয়ারেজ প্রকল্পের জন্য নির্ধারিত জায়গা হওয়ায় ওয়াসা রিং রোড-চৌচালা-বড়পুল সংযোগ সড়ক নির্মাণে বাঁধা সৃষ্টি করছে বলে জানতে পেরেছি। রিং রোড-চৌচালা-বড়পুল সংযোগ সড়ক প্রকল্পটি চট্টগ্রামবাসীর জন্য একটি অগ্রাধিকার প্রকল্প।

স্যুয়ারেজ প্রকল্পের জন্য সংযোগ সড়ক নির্মাণ কাজ বাঁধাগ্রস্ত হলে তা হবে অত্যন্ত বেদনাদায়ক। ওয়াসা যদি সংযোগ সড়কটি নির্মাণে বাঁধা প্রদান করে তাহলে ওয়াসা চট্টগ্রামবাসীর কাছে ঘৃণার প্রতিষ্টান হিসেবে বিবেচিত হবে।

আমরা সেবা সংস্থাসমূহের মধ্যে কোন সমন্বয়হীনতা দেখতে চাই না। রশি টানাটানির মধ্যে যদি জনগন ক্ষতিগ্রস্ত হয় তাহলে তা জনগন কোনদিনও মেনে নিবেনা।

আমরা উভয় পক্ষকে অনুরোধ জানাবো জনগনের অগ্রাধিকার প্রকল্পসমূহ বাস্তবায়নের লক্ষ্যে আলাপ আলোচনার মাধ্যমে উদ্ভুত সমস্যা সমাধান করার জন্য।

প্রয়োজনে আমরা উভয় পক্ষকে সকল প্রকার সহযোগিতা প্রদান করতে বদ্ধপরিকর। তাই কালবিলম্ব না করে রিং রোড-চৌচালা-বড়পুল সংযোগ সড়ক নির্মাণের কাজ শুরু করতে সিডিএ এবং ওয়াসা কর্তৃপক্ষের আন্তরিক সহযোগিতা কামনা করেন সুজন।

চখ/আরএস/এমআই

এই বিভাগের আরও খবর