chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সুখছড়ীতে গ্রামীণমেলা শুরু কাল, রবিবার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় মেলা

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল শনিবার থেকে দক্ষিণ চট্টগ্রামের অন্যতম বৃহৎ গ্রামীণ মেলা শুরু হচ্ছে লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সুখছড়ী গ্রামে। তাছাড়া ঐতিহ্যবাহী ঘোড়দৌড় মেলার ১২৫ তম প্রতিযোগিতার আসর বসবে রবিবার ২১ ফেব্রুয়ারি।

আজ শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) সকালে বড় মাওলানার পরিবারের পক্ষে এই তথ্য নিশ্চিত করেছেন সৈয়দ আরিফ মঈনুদ্দিন। মেলাকে ঘিরে এলাকায় এখন সাজ সাজ রব। শুরু হয়ে গেছে উৎসবের আমেজ।

দক্ষিণ চট্টগ্রামের স্বনামধন্য আলেম হযরত মাওলানা মোফাজ্জলুর রহমান (রহ.) প্রকাশ বড় মাওলানা লোহাগাড়ায় এ ঘোড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলার প্রবর্তন করেছিলেন।

জানা গেছে, সুখছড়ী সভার বিলে ঘোড়ার দৌড়, রকমারি পণ্যের বেচাকেনা, নামাজের বড় জামায়াত ও ওয়াজ মাহফিল অনুষ্ঠানের যাত্রা শুরু করেন বড় মাওলানা মোফাজ্জলুর রহমান (রহ.)।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার লোক সমাগম হয় এই মেলায়। বিশাল এলাকাজুড়ে বসে মেলার স্টল। মেলায় চারুকারু, কাঠ-বাঁশ, প্রসাধনী, বাচ্চাদের খেলার সামগ্রী, বেতের আসবাবপত্র, তৈজষপত্র, মিষ্টি, মাছসহ নানা রকমারি পণ্যের পসরা সাজিয়ে শত শত স্টলে ক্রেতারা ভিড় করেন।

হাজার হাজার দর্শক এই প্রতিযোগিতা ও মেলা উপভোগ করে থাকেন। মূল মেলা একদিন হলেও মেলার আগে ও পরের দিনও চলে মেলার বেচা-কেনা। মেলার মূল আকর্ষণ ঘৌড়দৌড় প্রতিযোগিতা বিধায় এটি ঘৌড়দৌড় মেলা হিসেবে এতদঅঞ্চলে ব্যাপক পরিচিত।

এ ব্যাপারে সৈয়দ আরিফ মঈনুদ্দিন জানান, প্রতিবছরের মত এই বছরও অনুষ্ঠিত হবে ইনশাল্লাহ৷ বাদে আছর অনুষ্ঠিত হবে ঘোড়দৌড় প্রতিযোগিতা।

এতে অতিথি থাকবেন আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল আলা মুহাম্মদ হোছামুদ্দিন, লোহাগড়া থানার অফিসার ইনচার্জ ( ওসি) জাকের হোসাইন মাহমুদ।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর