chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

খারাপ চিন্তা থাকলে পুলিশে আসবেন না – আইজিপি

নিজস্ব প্রতিবেদক : মনে কোন খারাপ চিন্তা থাকলে পুলিশে আসবেন না। পুলিশ কোন খারাপ মানুষের পেশা না বলে মন্তব্য করেছেন পুলিশের মহা পরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) দুপুর ১২টায় ঢাকার রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ লাইন অডিটোরিয়ামে পুলিশ সদস্যদের জন্য সর্বাধুনিক অপারেশনাল গিয়ায় চালু উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, সেবার মানসিকতা নিয়ে জন-বান্ধব পুলিশিংয়ে এই বাহিনীর সকল সদস্যদের নিজেকে নিয়োজিত করতে হবে। যারা দুর্নীতি করতে চান তাদের জন্যে পুলিশের চাকরি নয়। আগেও বলেছি এখন আবারো বলছি, পুলিশের চাকরি করে দুর্নীতি করার ইচ্ছা থাকলে চাকরি ছেড়ে দেন। কঠোর হুশিয়ারি দিয়ে আইজিপি বলেন আগামীতেও দুর্নীতি এবং র্দূব্যবহার বরদাস্ত করা হবে না। জনগণ পুলিশের কাছে সেবা প্রত্যাশা করা। পুলিশের প্রতিটি সদস্যকে আন্তরিকতা হৃদ্যতা তথাপি ভালো আচরণ করে জনগণের কাছে পৌঁছাতে হবে। থানা প্রতিটা সেবা গ্রহীতার প্রথম আশ্রয়স্থল। থানায় গিয়ে যাতে কোন নাগরিক হেনস্তা ,দূব্যবহারে স্বীকার না হন। জননিরাপত্তায় নিশ্চিতের পাশাপাশি প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে আধুনিক ও মানবিক পুলিশিং কর্মযজ্ঞকে সামনে এগিয়ে নিতে চাই।

ইতোমধ্যে পুলিশ বাহিনীকে আধুনিকায়ন করার ব্যবস্থা করা হয়েছে জানিয়ে ড. বেনজীর আহমেদ বলেন আগামীকাল ১৬ ডিসেম্বর বিজয় দিবসে বাংলাদেশ পুলিশ আধুনিক পুলিশিং যুগে প্রবেশ করতে যাচ্ছে। ইউরোপ আমেরিকার পুলিশের মত বাংলাদেশ পুলিশেও অপারেশনাল গিয়ার সিস্টেমের আওতায় আনা হচ্ছে।

এর অংশ হিসেবে প্রত্যেক পুলিশ সদস্য ট্যাকটিক্যাল বেল্ট পরিধান করবে। এই বেল্টে পুলিশ সদস্যরা হ্যান্ডক্যাফ, ওয়াকিটকি, ব্যাটন, পানির বোতল, টর্চ লাইটসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি রাখতে পারবে। এছাড়া দায়িত্বরত পুলিশ সদস্যদের থাকবে থাই হোলস্টার এবং আধুনিক ক্ষুদ্র অস্ত্র। থাই হোলস্টারে ক্ষুদ্র অস্ত্র রাখার সুবিধা থাকায় তাদের দুটো হাতই থাকবে উন্মুক্ত। যার ফলে তারা আগের চেয়ে স্বাচ্ছন্দ্যে দায়িত্ব পালন করতে হবে। এই কার্যক্রমের মধ্য দিয়ে আমরা হ্যান্ড ফ্রি পুলিশিং বাস্তবায়ন করতে যাচ্ছি।

প্রাথমিকভাবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের আপারেশনাল গিয়ার সিস্টেম চালু করা হয়েছে। আগামীতে প্রত্যেক পুলিশ সদস্যকে এসব সরঞ্জাম প্রদান করা হবে।

এমএইচকে/এএমএস/চখ

এই বিভাগের আরও খবর