chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘জিম্মি নাবিকদের উদ্ধারে গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে’

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, ভারত মহাসাগর থেকে ছিনতাই হওয়া বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ এবং নাবিকদের উদ্ধারে গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে।

শনিবার বিকেলে চট্টগ্রামের লালদিঘি চত্বরে ‌‘চাটগাঁইয়া ঈদ আনন্দ উৎসব’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।

এসময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, সোমালিয়ার জলদস্যুদের হাতে ছিনতাই হওয়া জাহাজ ও নাবিকদের উদ্ধারে অত্যন্ত গুরুত্বপূর্ণ অগ্রগতি আছে। খুব সহসাই আপনারা সুখবর পাবেন।

এ সময় তিনি আরও বলেন, আমি শুধু এটুকুই বলি, নাবিকরা খুব সহসাই মুক্তি লাভ করবে ইনশাআল্লাহ। আমরা জাহাজটাও মুক্ত করে নিয়ে আসতে পারব। গুরুত্বপূর্ণ অগ্রগতি ইতোমধ্যে সাধিত হয়েছে।

ঈদের আগে নাবিকদের উদ্ধারের কথা ছড়িয়েছিল। তবে শেষ পর্যন্ত তা সম্ভব হয়ে ওঠেনি। কবির গ্রুপের মুখপাত্র মিজানুল ইসলাম জানিয়েছিলেন, অতীতে জাহান মণির ক্ষেত্রে যেমন করা হয়েছিল, এবারও প্রয়োজনে তাই করা হতে পারে। যদি আলোচনা শেষে উভয়পক্ষ সম্মত হয়। এর ব্যতিক্রমও হতে পারে। বিষয়টি নির্ভর করবে পরিবেশ পরিস্থিতির ওপর।

মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে গত ১২ মার্চ বাংলাদেশ সময় বেলা দেড়টায় জাহাজটিতে উঠে নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ান জলদস্যুরা। জাহাজটি চট্টগ্রামের কবির গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেডের মালিকানাধীন। পণ্যবাহী জাহাজটি কয়লা নিয়ে ভারত মহাসাগর হয়ে মোজাম্বিক থেকে আরব আমিরাতের আল-হামরিয়া বন্দরের দিকে যাচ্ছিল। গন্তব্য ছিল দুবাই।

এর আগে, ২০১০ সালে একই গ্রুপের মালিকানাধীন জাহাজ এমভি জাহান মণি ছিনতাই হওয়ার তিন মাস পর মুক্তিপণ দিয়ে ছাড়িয়ে এনেছিল গ্রুপটি।

  • ফখ|চখ
এই বিভাগের আরও খবর