chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঈদে ধনীর বাজেট লাখ টাকা,গরিবের স্বাদ মেটানোই যেন স্বপ্ন

ঈদ আনন্দ জেনো নতুন পোশাক ছাড়া  অসম্পুর্ন । কেনাকাটায় কারো বাজেট লাখ টাকা তো কারো বাজেট হাজারের ভেতর।এ যেনো ধনি গরিবের বিশাল ফারাক।উদযাপন আর আনন্দ ভাগাভাগিতে কমতি না পড়লেও শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ব্যবধান বেড়েই চলেছে। 

সন্ধ্যা মাড়িয়ে  রাত গভীর হওয়ার সঙ্গে অভিজাত এলাকা জিইসি,আগ্রাবাদ চকবাজার জমে ওঠে। শীতাতপ নিয়ন্ত্রিত কোলাহলমুক্ত পরিবেশে কেনাকাটায় যারা মগ্ন, তাদের অধিকাংশ শহরের ধনাঢ্য পরিবারে।

মিমি সুপার মার্কেটে কেনাকাটা করতে আসা রাবেয়া নাজনিন বলেন , পরিবার  জন্য  ঈদের কেনাকটা করতে এসেছি । ৪ সদস্যের পরিবারে এবারের ঈদে তার বাজেট এক লাখ টাকা। ৫০ হাজার টাকার কাপড় কেনার মাধ্যমে শুরু হলো তাদের ঈদের প্রস্তুতি। তিনি বলেন, ‘২৫ হাজার টাকা দেখছে কিন্তু কিনতে আসলে দাম বেড়ে যায়। আসলে টাকার সাথে আনন্দের হিসাব করা যায় না।’

চকবাজার বালিআর্কেড একটি নামিদামি শো-রুমে পছন্দের কাপড় খুঁজছেন এক দম্পতি। থ্রি-পিচ, পাঞ্জাবি ও আনুষাঙ্গিক কেনাকাটার পরিমাণ ছাড়িয়েছে দেড় লাখ টাকার মত । এসব শো-রুমে যারা কেনাকাটা করেন তাদের কাছে বেশীর ভাগ ব্যাংকের কার্ডে লেনদেন করেন ।

এতো গেলো ধনিদের কেনাকাটা। মুদ্রার আরেক পিঠে ভিন্ন চিত্র। তীব্র রোদে হকার মার্কেটের ফুতপাতে  দাঁড়িয়ে গাড়িচালক আফজাল হোসেব, ১ ছেলে-২ মেয়েকে সাথে করে পোশাক কিনতে এসেছেন । আফজাল বলেন,  স্বাদ আছে তবে  স্বাদ্ধ নেই। বাইরে‘দেড় হাজার টাকায় তিন ছেলে-মেয়ের পোশাক কিনবো। নতুন জামা-কাপড় দিলে বাচ্চারা খুশি হয়। তাই মূলামূলি করে বাজার দেখে কিনতে হচ্ছে।’

নিউমার্কেটের   মানুষের ভিড়ে এ রকম গল্পই এখান অজস্র আফজালের ঈদ । রাস্তার দু’ধারে গড়ে ওঠা এসব দোকানে যারা ক্রেতা তাদেরও মুখ্য বিষয় পছন্দ। তবে চাওয়া-পাওয়ার হিসাব খুবই সামান্য। যেখানে যাচাই-বাছাই চলে দীর্ঘক্ষণ, পকেটে যাতে টান না পড়ে সে চিন্তা আর পছন্দের পণ্যে অপলক চেয়ে থাকা।

দেশে ধনী-গরিবের ব্যবধান ক্রমান্বয়ে বেড়েছে। ঈদ উদযাপনে মানুষের যে বাড়তি আগ্রহ তা কখনোই নির্দ্দিষ্ট আয় কিংবা সীমানার গণ্ডিতে থেমে থাকেনি।

 নাগরিক সমাজ চট্টগ্রামের যুগ্ম মহাসচিব সাংবাদিক মহসিন কাজী বলেন,রাষ্ট্রে ধনী-গরিবের বৈষম্য কমিয়ে আনতে  হবে। আর যার টাকা আছে সে যেন টাকার প্রদর্শনী করতে না পারে সেটি বিবেচনা করতে হবে। এতে করে যার টাকা নেই তার মাঝে হাহাকার তৈরি হবে না। সবাই একসঙ্গে এগিয়ে যেতে পারছে না সেটি উপলব্ধি করতে হবে।

এই বিভাগের আরও খবর