chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঢাকায় আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা আগামী রবিবার (৭ এপ্রিল) দুইদিনের সফরে ঢাকায় আসছেন। তার সফরে দেশটির সঙ্গে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ বুধবার (৩ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি সাংবাদিকদের বলেন, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ৭ ও ৮ এপ্রিল ঢাকা সফরে আসবেন।

তিনি একটি বড় ডেলিগেশন নিয়ে আসবেন এবং আমরা মনে করি এই সফরের মাধ্যমে ব্রাজিলের সঙ্গে আমাদের বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক দুটি অত্যন্ত শক্তিশালী।

হাছান মাহমুদ জানান, এসময় টেকনিক্যাল সহযোগিতা চুক্তি সই হবে। এছাড়া ক্রীড়া সহযোগিতা সমঝোতা স্মারক, কৃষি খাতে সমঝোতা স্মারক এবং প্রতিরক্ষা খাতে সমঝোতা স্মারক সই হবে। মোট একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারকের কথা রয়েছে।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরের তাৎপর্য জানিয়ে ড. হাছান বলেন, এ সফরটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ব্রাজিলের সঙ্গে আমাদের বাণিজ্য সম্পর্ক আছে। আমাদের পণ্য রফতানির ক্ষেত্রে সাউথ আমেরিকা এক্সপ্লোর ওয়াইডলি। ব্রাজিল বড় দেশ। তাদের বায়িং ক্যাপাসিটি হাই তাদের কাছ থেকে আমরা ভোজ্য তেল কিনে থাকি। আমাদের পণ্য রফতানি করার ক্ষেত্রে দক্ষিণ আমেরিকায় এখনও বাজার খুঁজে দেখা হয়নি। অল্প কিছু রফতানি হয়, কিন্তু ব্যাপকভাবে যায় না। ব্রাজিল একটি বড় দেশ এবং তাদের ক্রয়ক্ষমতা অনেক বেশি। সেজন্য আমাদের দেশ থেকে অনেক কিছু রফতানি করার সুযোগ আছে।

ঢাকা সফরে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ২৪ জন ব্যবসায়ীর একটি প্রতিনিধি দল আসবে এবং তারা এফবিসিসিআই এর সঙ্গে বৈঠক করবে। এটি অত্যন্ত ইতিবাচক বলে জানান মন্ত্রী।

 

 

তাসু | চখ

এই বিভাগের আরও খবর