chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২৩৮ বার হেরেও দমেননি, লড়ছেন আবারও

নির্বাচনে অংশ নেয়া যেন তার নেশা। নির্বাচন এলেই লড়াইয়ে নামেন তিনি। সে স্থানীয় নির্বাচনই হোক, আর জাতীয় নির্বাচনই হোক। এভাবে এ পর্যন্ত ২৩৮ বার নির্বাচনে অংশ নিয়েছেন। কিন্তু দুঃখজনক বিষয় হলো, একবারও জিততে পারেননি তিনি।

যার কথা বলা হচ্ছে, তিনি হলেন ভারতের তামিল নাড়ুর বাসিন্দা কে পদ্মরাজন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে বারবার হারলেও দমে যাবার পাত্র নন তিনি। এবার লোকসভা নির্বাচনে অংশ নিচ্ছেন এই রাজনীতিক। ভারতে আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন মতে, ৬৫ বছর বয়সী কে পদ্মরাজনের তামিল নাড়ুর মেদুরে একটি টায়ার মেরামতের দোকান রয়েছে। টায়ার মেরামতের পাশাপাশি তার অন্যতম বড় কাজ নির্বাচনে দাঁড়ানো।

১৯৮৮ সালে প্রথম নির্বাচনে অংশ নেন কে পদ্মরাজন। তামিলনাড়ুর মেদুর থেকে নির্বাচন করেন তিনি। এবার তিনি নির্বাচন করছেন তামিল নাড়ুর ধর্মপুরী থেকে।একজন সাধারণ টায়ার মেরামতকারী হয়ে তিনি নির্বাচন করার সিদ্ধান্ত নেন তখন অনেকে হাসাহাসি করেন। কিন্তু পদ্মরাজনের কাছে নির্বাচনে জেতা বড় কথা নয়, অংশ নেয়াই গুরুত্বপূর্ণ।

তিনি আসলে প্রমাণ করতে চেয়েছিলেন যে, সাধারণ মানুষও নির্বাচনে অংশ নিতে পারেন। টাইমস অব ইন্ডিয়াকে এক সাক্ষাৎকারে পদ্মরাজন বলেন,
সব প্রতিদ্বন্দ্বীই নির্বাচনে জয় পেতে চায়। কিন্তু আমি তেমন নই। আমার জন্য জয় হলো নির্বাচনে অংশ নেয়া। আমি হারলেও খুশি।

প্রেসিডেন্ট নির্বাচন থেকে শুরু করে স্থানীয় সব নির্বাচনেই অংশগ্রহণ করেছেন পদ্মরাজন। বারবার হেরেও নতুন উদ্যমে নির্বাচনে অংশ নেয়ায় পরিচিতজনরা তাকে ‘ইলেকশন কিং’ বা ‘নির্বাচনের রাজা’ নামে আখ্যা দিয়েছেন।

পদ্মরাজন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি ও মনমোহন সিংয়ের বিরুদ্ধেও নির্বাচন করেছেন। বলা বাহুল্য এসব নির্বাচনে তিনি হেরেছেন। এছাড়া কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধেও নির্বাচন করেছেন তিনি।
পদ্মরাজন জানান, নির্বাচনে জয় পাওয়াটা তার কাছে গুরুত্বপূর্ণ নয়। পরাজয়ের তালিকা দীর্ঘ করার এখন তার লক্ষ্যই। এছাড়া কার বিরুদ্ধে নির্বাচন করছেন সেটা নিয়েও তার কোনো চিন্তাভাবনা নেই। পদ্মরাজন বলেন,
জয় বড় বিষয় নয়। বিরোধী প্রতিদ্বন্দ্বী যে-ই হোক, আমি পরোয়া করি না।

মআ/চখ

এই বিভাগের আরও খবর