chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ক্রিকেটে নতুন নিয়ম, ৬০ সেকেন্ড দেরি হলে জরিমানা

সফলভাবে পরীক্ষার পর স্থায়ীভাবে স্টপ ক্লক নিয়ম চালু করতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা- আইসিসি। আগামী জুনে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সাদা বলের ক্রিকেটে চালু হবে এ নিয়ম। যেখানে দুই ওভারের মাঝে ৬০ সেকেন্ডের বেশি বিরতি নিলে ফিল্ডিং দলকে করা হবে ৫ রান জরিমানা।

শুক্রবার (১৫ মার্চ) নিজেদের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। দুবাইতে আইসিসি সভায় স্টপ ক্লক নিয়মের অনুমোদন দেয়া হয়।

২০২৩ সালের ডিসেম্বর থেকে এ স্টপ ক্লক নিয়মের পরীক্ষা চালিয়ে যাচ্ছিল আইসিসি। যা ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত চলমান থাকার কথা। তার আগেই নিয়মটি ফলপ্রসূ মনে হওয়ায় স্থায়ীভাবে গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে আইসিসির নির্বাহী কমিটি। এ নিয়মে একটি ওয়ানডে ম্যাচে প্রায় ২০ মিনিট সময় বাঁচতে বলে দাবি করেছে তারা। আগামী জুন থেকে স্থায়ীভাবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে চালু হবে এ নিয়ম। যার শুরুটা হবে জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে।

স্টপ ক্লক নিয়মের লক্ষ্য, ম্যাচ চলাকালীন সময়ের অপচয় কমানো। এই নিয়ম অনুসারে, এক ওভার শেষ হওয়ার পরে ফিল্ডিং দলকে ৬০ সেকেন্ডের মধ্যে অর্থাৎ এক মিনিটের মধ্যে পরবর্তী ওভার শুরু করতে হবে। ওভার শেষ হওয়ার সঙ্গে সঙ্গে স্টপ ক্লক শুরু হয়ে যাবে এবং তারপর ৬০ সেকেন্ডের মধ্যে দলকে পরবর্তী ওভার শুরু করতে হবে। ফিল্ডিং দল যদি এই নিয়ম মানতে না পারে, তাহলে তাদের গুনতে হবে জরিমানা। মাঠের আম্পায়ার ফিল্ডিং দলকে দুবার সতর্ক করে দেবেন। তৃতীয়বার নিয়ম ভাঙলে ৫ রান পেনাল্টি হবে। তৃতীয়বার থেকে যতবার এই নিয়ম ভাঙা হবে, প্রতিবারই ৫ রান যোগ হবে প্রতিপক্ষের স্কোরবোর্ডে।

এই নিয়মের অনেক ব্যতিক্রম আছে। যদি স্টপ ক্লক দুই ওভারের মধ্যে শুরু হয়ে থাকে এবং তার মাঝে এই ঘটনা গুলো ঘটে তবে নিয়ম কার্যকর নাও হতে পারে:
-ওভারের মাঝে যখন একজন নতুন ব্যাটসম্যান উইকেটে আসেন।
-ওভারের মধ্যে ড্রিঙ্কস ব্রেক হলে।
-অনফিল্ড আম্পায়ার ব্যাটসম্যান বা ফিল্ডারদের ইনজুরির চিকিৎসার অনুমোদন দিলে।
-সময় নষ্ট যা ফিল্ডিংয়ের নিয়ন্ত্রণে নেই।

 

মআ/চখ

এই বিভাগের আরও খবর