chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সোমালিয়ান জলদস্যুদের সঙ্গে যোগাযোগ হয়নি: নৌপরিবহন ডিজি

নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) কমডোর এম. মাকসুদ আলম বলেছেন, সোমালিয়ান জলদস্যুদের পক্ষ থেকে এখন পর্যন্ত বাংলাদেশের কোনো কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ সম্ভব হয়নি। গতকাল তারা জানিয়েছে সবাই সুস্থ আছেন। সোমালিয়ান পাইরেটসরা তাদের সঙ্গে কোনো খারাপ ব্যবহার করেনি।

বুধবার (১৩ মার্চ) সকালে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশ শান্তিপূর্ণ সমাধানে বিশ্বাসী। জাহাজটি খুব ধীরে ধীরে সোমালিয়ার দিকে আগাচ্ছে। দেড় থেকে ২ দিন পর মোগাদিসু পৌঁছানোর পর জলদস্যুরা বাংলাদেশের সঙ্গে যোগাযোগ করতে পারে।

এম. মাকসুদ আলম বলেন, বেশ কিছু দেশের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে। এ সম্পর্ক এবং চুক্তির মাধ্যমে সেটাকে ব্যবহার করে আমরা সামগ্রিকভাবে যতগুলো পদ্ধতি ব্যবহার করা যায় করব। যাতে এই জাহাজ এবং জাহাজের নাবিকদের মুক্ত করে আনা যায়।

নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক বলেন, যেহেতু যোগাযোগ স্থাপন সম্ভব হয়নি, সেজন্য মুক্তিপণের বিষয় বা অন্য কোন উদ্দেশে জিম্মি করেছে সেটি এখনো জানা যায় নি। জলদস্যুদের কথা না মেনে আড়ালে বা গোপনে কোন জিম্মি যদি বাংলাদেশে যোগাযোগ করে, তাহলে বিপদ বাড়ার শঙ্কা বেড়ে যাবে।

তিনি আরো বলেন, জাহাজ জিম্মি করার সঙ্গে সঙ্গে মঙ্গলবার দুপুর দেড়টার দিকে জাহাজের নাবিকরা পাইরেসি স্যাটেলাইট এলার্মের মাধ্যমে জলদস্যু আক্রমণের খবর বাংলাদেশকে জানায়। বর্তমানে জাহাজটি ভারত মহাসাগরের উত্তর পশ্চিম দিকে সোমালিয়ার রাজধানী মোগাদিসু যাচ্ছে। লোকেশন ম্যাপ বলছে, স্থলভাগ থেকে জাহাজটি বুধবার ভোরে ৪৮০ নটিক্যাল মাইল দূরে ছিলো।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর