chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবিতে শিক্ষার্থীদের গন ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

রমজান মাস কে স্বাগত জানিয়ে গন ইফতার কর্মসূচি পালন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার ( ১২ মার্চ) ক্যাম্পাসের শহীদ মিনার চত্বরে সন্ধ্যা ৬টায় গন ইফতার অনুষ্ঠিত হয়। এসময় শাবিপ্রবি ও নোবিপ্রবিতে ইফতার মাহফিল নিষিদ্ধ করার জন্য নিন্দা জানান আয়োজকরা।

সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত এই কর্মসূচির আহবায়ক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নিয়ামত উল্লাহ ফারাবী বলেন, “ইফতারকে সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেসকো। রবিবার অক্সোফোর্ড ইউনিভার্সিটি তাদের ভেরিফাইড ফেসবুক পেজে রমজানকে স্বাগত জানিয়ে পোস্ট দিয়েছে।

এবছর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ক্যাম্পাসে ইফতার পার্টি করার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইফতার আমাদের সংস্কৃতি, আমাদের ঐতিহ্য। ইফতার মাহফিল আমাদের সম্প্রীতির বন্ধন শেখায়।

সারাদেশের বিভিন্ন ক্যাম্পাসে ইফতার অনুষ্ঠান পালনের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে এবং রমজানের মাহাত্ম্য ছড়িয়ে দিতে আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা আজ গণ ইফতার কর্মসূচির আয়োজন করেছি।”

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মঈন উদ্দিন চিশতী বলেন, “ত্যাগ ও সংযমের অমিয় বার্তা নিয়ে এলো মুসলিমজাহানের আত্মশুদ্ধির মাস পবিত্র মাহে রমজান। দিনব্যাপী পানাহার ও পাপাচারমুক্ত থাকার মাধ্যমে মহান রবের সন্তুষ্টি, নৈকট্য লাভ এবং পারস্পরিক ভাতৃত্ব ও সৌহার্দ্য প্রতিষ্ঠার অন্যতম অনুষঙ্গ পবিত্র মাহে রমজান বিশ্ববিদ্যালয়গুলোতে দেখা যায় রমজানে ইফতারকে কেন্দ্র করে তৈরী হয় সামাজিক উৎসব। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে, সিনিয়র-জুনিয়রের দূরত্ব ভুলে আনন্দঘন পরিবেশে আয়োজিত হয় ইফতার পার্টি।

বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, আঞ্চলিক সংগঠন প্রায় প্রতিদিনই বিশ্ববিদ্যালয়ের নানা স্থানে ইফতার কার্যক্রমের আয়োজন করে থাকে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে সৌহার্দ, সম্প্রীতি ও ভ্রাতৃত্ব প্রতিষ্ঠায় ইফতার কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইফতার পার্টি আয়োজনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে যা আমাদের মর্মাহত করেছে।

গণ ইফতার কর্মসূচির ইফতার পূর্ববর্তী মোনাজাতে ফিলিস্তিনে গণহত্যা বন্ধ, ক্যাম্পাস ও দেশের সার্বিক সমৃদ্ধির জন্য দোয়া করা হয়।

 

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর