chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জার্মানির পথে প্রধানমন্ত্রী

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে (মিউনিখ নিরাপত্তা সম্মেলন) যোগ দিতে জার্মানির উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বেলা ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে তিনি রওনা হন। মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের সভাপতির আমন্ত্রণে এই কনফারেন্সে যোগ দিতে যাচ্ছেন তিনি।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্ট অন্য কর্মকর্তারা।

মিউনিখ সিকিউরিটি কনফারেন্স চলবে ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। কনফারেন্স শেষে ১৮ ফেব্রুয়ারি রাতে তিনি মিউনিখ ত্যাগ করবেন এবং ১৯ ফেব্রুয়ারি সকালে ঢাকায় পৌঁছানোর কথায় রয়েছে।

জানা গেছে, ১৬ ফেব্রুয়ারি মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে এবং ক্লাইমেট ফাইন্যান্স সংক্রান্ত একটি উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কনফারেন্সে অংশগ্রহণে ফাঁকে ইউরোপীয় নেতাদের পাশাপাশি জার্মানির নেতাদের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে শেখ হাসিনার। জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে, ডেনমার্কের প্রধানমন্ত্রী মিতে ফ্রেডিরিকসেন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

এছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মানির আন্তর্জাতিক সহযোগিতা এবং উন্নয়নবিষয়ক মন্ত্রী সেভেনজা সুলজ, বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ ব্যবস্থাপনা পরিচালক এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ এবং মেটার গ্লোবাল এফেয়ার্স প্রেসিডেন্ট স্যার নিক ক্লেগ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী ২০১৭ এবং ২০১৯ সালে মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে অংশ নেন।

 

 

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর