chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শীত এলেই বাড়ে দগ্ধ রোগী,বার্ন ইউনিট বাড়ানোর দাবি

শীত এলেই বাড়ে দগ্ধ রোগী সংখ্যা চমেক হাসপাতালে। হাসপাতালে বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগে অনুমোদিত বেডের চেয়ে প্রায় দুইগুণ রোগী ভর্তি রয়েছে। চিকিৎসকরা বলছেন, শীতকালে ঘরে ঘরে গরম পানির ব্যবহার বেড়ে যায়। ফলে গরম পানি বহনের সময় হাত ফসকে পড়ে শরীর দগ্ধ হওয়ার ঘটনাও এ সময় বেড়ে যায়। তবে বয়স্ক ও শিশুদের দগ্ধ হওয়ার বিষয়টি সবচেয়ে গুরুতর।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা ৪ বছরের শিশু আয়না মুবাসির ,বাবার জন্য গরম করা গোসলের পানিতে পড়ে গিয়ে শরীরের ১৭ শতাংশ পুড়ে যায় । যন্ত্রণার দীর্ঘ অধ্যায় শেষে শিশুটি এখন সুস্থতার পথে।

দগ্ধ কয়েকজন ভুক্তভোগীরা বলেন, ‘চুলা থেকে জামায় আগুন লেগে যায়। রান্না করতে গেছিলাম প্রথমে আঁচলে লাগে, আঁচল ফেলে দিলেও জামায় লেগে যায়।’

এছাড়াও আগুন পোহানো ও শীতকালে রান্নাঘরের জানালা বন্ধ থাকায় গ্যাসের লিকেজ থেকে দুর্ঘটনার প্রবণতা বাড়তে থাকে। এমন অসংখ্য দগ্ধ রোগী চিকিৎসা নিচ্ছেন বার্ন ইনস্টিটিউটে।

চমেক হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, ওয়ার্ডে সরকার অনুমোদিত বেড রয়েছে ২৬টি। বর্তমানে সেখানে গড়ে ৫০ জনের মতো রোগী ভর্তি থাকছে। এর বাইরে বিশাল সংখ্যক রোগী প্রাথমিক চিকিৎসা নিচ্ছেন। বিভাগে রোগীর তুলনায় চিকিৎসকের সংকট রয়েছে। বর্তমানে একজন সহযোগী অধ্যাপক, দুইজন সহকারী অধ্যাপক, একজন রেজিস্ট্রার ও দুইজন সহকারী রেজিস্ট্রার কর্মরত আছেন।

চট্টগ্রাম  হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের চিকিৎসকরা বলছেন, আগুনে পোড়া রোগীদের আধুনিক অনেক চিকিৎসা সরঞ্জাম এখানে নেই। তাই চিকিৎসার স্বার্থে অনেক রোগীকে ঢাকায় ছুটতে হচ্ছে। তবে আমরা ভর্তি রোগীদের সাধ্যমতো চিকিৎসা দিচ্ছি।

সমস্যা সমাধানে সাবধানতা অবলম্বনের বিকল্প নেই বলছেন চিকিৎসকরা। সারাবছরই গরম পানি বা তরলের আশেপাশ থেকে শিশুদের সর্বোচ্চ দূরে রাখার পরামর্শ তাদের।পুড়ে যাবার সঙ্গে সঙ্গে পোড়া অংশে সাধারণ পানি দিতে হবে। দ্রুত সুস্থতা বা মৃত্যু ঝুঁকি এড়াতে প্রথমে কাছের বড় হাসপাতাল ও পরে প্রয়োজনে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান ।

চীনা সরকারের অর্থায়নে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ১৫০ বেডের একটি আধুনিক বার্ন ইউনিট নির্মাণ প্রকল্প কাজ এখনো চলমান।এটি হলে সমাধান আসবে বলে দাবি চিকিৎসকদের।

জুইম/চখ

এই বিভাগের আরও খবর