chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নিবন্ধনহীন মুঠোফোন বন্ধের নির্দেশনা: প্রতিমন্ত্রীর

দেশে উৎপাদিত মুঠোফোনের বাজার সুরক্ষিত করতে অবৈধ পথে আসা মুঠোফোন যেন সচল না থাকে, সে নির্দেশনা দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

বৈঠকে প্রতিমন্ত্রী বলেন, দেশে মুঠোফোন উৎপাদনকারী ১৭টি প্রতিষ্ঠানকে সুরক্ষা দিতে হবে। তাই অবৈধ পথে আসা ফোন যাতে বিক্রি হতে না পারে, তা নিশ্চিত করতে হবে।

পাশাপাশি নিবন্ধনহীন যেসব ফোনসেট ব্যবহার হচ্ছে, সেগুলো বন্ধ করে দিতে মোবাইল অপারেটরদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, এ ব্যাপারে কোনো আপস নেই। দ্রুতই যেন এটা কার্যকর করা যায়।

গ্রাহকের তথ্যের সত্যতা যাচাইয়ের পদ্ধতি আরও স্মার্ট করার কথা উল্লেখ করে জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, ‘সব ডেটাবেজ যেন ইন্টারঅপারেবল হয়।’ এ জন্য তিনি বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচারের (বিএনডিএ) সেবা বাস্তবায়নের জন্যও মোবাইল অপারেটরদের পদক্ষেপ নেওয়ার জন্য বলেন।

উল্লেখ্য, বর্তমানে সরকারি অফিস, বিভিন্ন দপ্তর, সংস্থা অনেকটা বিচ্ছিন্নভাবে কাজ করে থাকে। তথ্য-উপাত্তসমূহ পরস্পরের মধ্যে বিনিময় না করার ফলে একই তথ্য বিভিন্ন দপ্তর, সংস্থা একাধিকবার আলাদাভাবে তৈরি ও ব্যবহার করে। যার ফলে একদিকে যেমন তথ্য-উপাত্তসমূহের দ্বৈততা সৃষ্টি হয়, অপর দিকে বিপুল পরিমাণ সরকারি সম্পদ ও সময়ের অপচয় হয়। সরকারি তথ্য-উপাত্তের দ্বৈততা এড়াতে ও সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে ‘বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার’ প্রণয়ন করা হয়েছে।

পলক বলেন, বিটিআরসিকে কল ড্রপ এবং ইন্টারনেটের গতি কম থাকার বিষয়টি নিরীক্ষা করে কারণ খুঁজে বের করতে বলা হয়েছে।

বিটিআরসির সঙ্গে এ বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান মো. মহিউদ্দিন আহমেদ, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের মহাপরিচালক মেজর জেনারেল জিয়াউল আহসান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের মহাসচিব মোহাম্মদ জুলফিকার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কন্ট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্কো) সভাপতি ওয়াহিদ শরিফসহ বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

চখ/জুইম