chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাশিয়ায় নতুন অভিবাসন আইন কার্যকর

রাশিয়ায় উচ্চ দক্ষতার বিদেশি কর্মীদের স্থায়ীভাবে বসবাসের জন্য নতুন অভিবাসন আইন কার্যকর করলো রুশ সরকার।

রুশ সংবাদমাধ্যম জানায়, আগেও বিশেষ দক্ষতাসম্পন্ন বিদেশিরা একটি নির্দিষ্ট সময়ের জন্য রাশিয়ায় বসবাসের সুযোগ পেতেন। তবে এবার তাদের স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিতে নতুন আইন কার্যকর করেছে। রাশিয়া গত বছর সংবিধান সংশোধন করে এই নতুন আইন প্রণয়ন করে। গত বছর আইন পাস হলেও চলতি বছরের ৭ জানুয়ারি থেকে সেটি আইনে পরিণত হয়েছে।

নতুন আইন অনুসারে কোনো দক্ষতাসম্পন্ন বা বিশেষজ্ঞ ব্যক্তি যদি বৈধভাবে দুই বছর রাশিয়ায় বসবাস করেন তাহলেই তিনি স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করতে পারবেন। কেবল তাই নয়, যিনি আবেদন করবেন তাঁর স্বামী-স্ত্রী, বাবা-মা, সন্তান, নাতি-নাতনি এমনকি দাদা-দাদি এবং নানা-নানিও রাশিয়ায় স্থায়ীভাবে বসবাস করতে পারবেন। তবে শর্ত হলো—তাদেরও আগে থেকেই রাশিয়ায় বসবাস করে আসছিলেন এমন হতে হয়। এ ছাড়া, দত্তক সন্তান কিংবা পালক বাবা-মাকেও স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেবে রাশিয়া একই শর্তের অধীনে।

এখন থেকে রাশিয়ার কোনো প্রতিষ্ঠানে বিশেষ করে উচ্চ শিক্ষা, স্বাস্থ্যসেবা কিংবা উচ্চপ্রযুক্তির কোনো প্রতিষ্ঠানে অথবা স্প্যাশল ইকোনোমিক জোন গুলোতে প্রতি মাসে ১ লাখ ৬৭ হাজার রুবল বা তার চেয়েও বেশি বেতন পাওয়া কর্মীদের উচ্চ দক্ষতাসম্পন্ন বলে বিবেচনা করা হবে। এর বাইরে কোনো ব্যক্তি ৬০ থেকে ৮৫ হাজার রুবল বেতন পেলেও তাকে দক্ষ বিদেশি বিশেষজ্ঞ হিসেবে বিবেচনা করা হবে।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর