chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চমেক হাসপাতালে ঠান্ডাজনিত শিশু রোগীদের ভিড়

শীত বাড়ার সাথে সাথে হাসপাতালে শিশুদের ভিড় বেড়েছে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে গতকাল (১৩ ডিসেম্বর) শিশু বিভাগ ও নবজাতক ওয়ার্ডে প্রায় সাড়ে ৫০০ রোগী ভর্তি ছিলো। এরমধ্যে প্রায় ২২০ জন নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত । প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বাড়ছে।

কেউ খিচুনী, কেউ জ্বর, নিউমোনিয়া রোগে আক্রান্ত, তবে বেশির ভাগ শিশু রোগী ঠান্ডা জনিত রোগে আক্রান্ত। এই বিভাগে চলতি মাসের ৪ ডিসেম্বর ১৫ জন রোগী ভর্তি হয়। ৫ ডিসেম্বর – ৬ জন, ৭ ডিসেম্বর – ৯ জন, ৮ ডিসেম্বর – ৭ জন, ১০ ডিসেম্বর – ১২ জন নিউমোনিয়া রোগী ভর্তি হয়। এছাড়া শিশু বিভাগের আউটডোরে প্রতিদিন ১৫০-২০০ জন শিশু রোগী সেবা নিতে আসে।

 

এ নিয়ে শিশু স্বাস্থ্য বিভাগের প্রধান অধ্যাপক ডা. রেজাউল করিম বলেন, ২৪ ঘণ্টায় ভর্তিকৃত শিশুদের মাঝে শ্বাসকষ্ট ও নিউমোনিয়ায় আক্রান্ত ৭০ জনের বেশি শিশু রয়েছে। এছাড়া জ্বর ও ডায়রিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা একই রকম। শয্যা সংকটে এক শয্যায় তিন-চারজন শিশুকে রেখে চিকিৎসা দিতে হচ্ছে।

ঠান্ডাজনিত রোগ থেকে শিশুদের সুরক্ষা রাখার পরামর্শ জানিয়ে তিনি বলেন, ঋতু পরিবর্তনের ফলে শীতকালে। শিশুরা খুব অল্পতেই অসুস্থ হয়ে পড়তে পারে। তাই অভিভাবকদের সবসময় সচেতন থাকতে হবে। ঠান্ডাজনিত রোগ থেকে বাঁচতে সব সময় শিশুকে আরামদায়ক ও গরম কাপড় পরাতে হবে। ধুলাবালি থেকে শিশুদের দূরে রাখতে হবে। মাত্রাতিরিক্ত দূষিত ধোঁয়া এবং ধুলাবালি শিশুদের নিউমোনিয়া কিংবা ব্রঙ্কাইটিসের মতো সমস্যা দেখা দেয়। ভালোভাবে হাত না ধুলে এর মাধ্যমে অনেক রোগব্যাধি ছড়ায়।

 

সেজন্য শিশুদের খাওয়ার আগে ও পরে ভালোভাবে হাত ধোয়ার অভ্যাস করতে হবে। শীতের সময় ঠান্ডা পানির পরিবর্তে হালকা গরম পানি ব্যবহার করতে হবে। মনে রাখতে হবে ভালোভাবে হাত না ধুলে সর্দি, কাশি ও নিউমোনিয়ার জীবাণুতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এ সময় বাসায় পানি ফুটিয়ে পান করতে হবে। এতে শিশুর পানি শূন্যতা যেমন পূরণ হবে, তেমনি গরম পানি তাকে ঠান্ডা থেকে সুরক্ষা দেবে।

অন্যদিকে, পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী বলেন, শীতের সাথে কুয়াশা দুটোই আরো বাড়বে। তবে আপাতত কোনো শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। শৈত্যপ্রবাহ হতে হলে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে হয়। কিন্তু এখনো সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াসে আছে।

 

 

 

জয়/চখ

এই বিভাগের আরও খবর