chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৩০ লাখ টন জ্বালানি তেল কিনছে সরকার

১৫ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল সৌদিআরব ও আবুধাবি থেকে ও ১৫ লাখ ৬৫ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ পরিমাণ তেল আমদানি করতে খরচ হবে মোট ২৫ হাজার ৮১৫ লাখ কোটি ৬৭ লাখ ৩০ হাজার টাকা।

২০২৪ সালের জন্য বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) মাধ্যমে ওই তেল কেনা হবে।

বুধবার (১৩ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বিপিসির মাধ্যমে সৌদি আরবের সৌদি আরামকো থেকে ২০২৪ সালের জন্য ৮ লাখ টন এরাবিয়ান লাইট ক্রুড (এএলসি) অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) ৬ হাজার ৪০৭ কোটি ৩৫ লাখ ৮০ হাজার টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, আবুধাবির এডিএনওসি থেকে ২০২৪ সালের জন্য ৭ লাখ টন মারবান গ্রেডের অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) ৫ হাজার ৮০৮ কোটি ৫২ লাখ ৫০ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। ২০২৪ সালের জানুয়ারি থেকে জুন সময়ে আন্তর্জাতিক কোটেশন প্রক্রিয়ায় ১৫ লাখ ৬৫ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল ১৩ হাজার ৫৯৯ কোটি ৭৯ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর