chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম-১৫ আসনে দুই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল

চট্টগ্রাম-১৫ আসনে দুই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। তারা হলেন— উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মোতালেব ও আওয়ামী লীগ নেতা ডা. আ ম ম মিনহাজুর রহমান।

আজ সোমবার (৪ ডিসেম্বর) চট্টগ্রামের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে যাচাই-বাছাই শেষে তাদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়। তবে আসনটিতে নৌকা প্রতীক পাওয়া আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দিন নদভীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে নির্বাচনী আসনের মোট ভোটারের ১ শতাংশ ভোটারের সই জমা দিতে হয়। কিন্তু বাতিল হওয়া দুই প্রার্থীর জমা দেওয়া ভোটারের সই ত্রুটিপূর্ণ। এ কারণে তাদের মনোনয়ন বাতিল করা হয়েছে। তবে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দুই প্রার্থীই আপিল করবেন বলে জানিয়েছেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর