chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মাধ্যমিকে ভর্তির লটারি মঙ্গলবার

দেশের সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির লটারি মঙ্গলবার (২৮ নভেম্বর) অনুষ্ঠিত হবে। এ দিন বেলা ১১টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ২০২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য ডিজিটাল লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রমের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী নির্বাচনের ডিজিটাল লটারি আগামী ২৮ নভেম্বর বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান।

ডিজিটাল লটারির এ অনুষ্ঠান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ফেসবুক পেজ ও বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

উল্লেখ্য, সরকারি-বেসরকারি স্কুলে ভর্তিতে শিক্ষার্থী নির্বাচনের এই আবেদন গ্রহণ শুরু হয় গত ২৪ অক্টোবর বেলা ১১টায়, শেষ হয় ১৮ নভেম্বর বিকেল ৫টায়।

মাউশি অধিদপ্তরের তথ্যমতে, দেশে সরকারি-বেসরকারি মিলিয়ে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে আসন সংখ্যা ১১ লাখ ২২ হাজার ৯৯টি। এর মধ্যে সরকারি স্কুলে ১ লাখ ১৮ হাজার ১০৬টি। এর বিপরীতে আবেদন পড়েছে প্রায় ৪ লাখ ৯০ হাজার। অন্যদিকে বেসরকারি স্কুলে আসন রয়েছে ১০ লাখের বেশি। কিন্তু এর বিপরীতে আবেদন পড়েছে মাত্র ২ লাখ ৩৮ হাজার। ফলে এসব স্কুলে আসন ফাঁকা থাকছে সাড়ে ৭ লাখের বেশি।

 

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর