chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামের উন্নয়নে মাস্টারপ্ল্যানেই গলদ,দোষ চাপিয়ে শেষ হলো সভা

চট্টগ্রাম নগরীকে ঘিরে ২০২১ সালে মাস্টারপ্ল্যান প্রণয়নের কাজ শুরু করে চট্টগ্রাম উন্নয়ন কতৃর্পক্ষ সিডিএ। পরিকল্পিত নগরায়ন ও গণমুখী উন্নয়ন নিশ্চিত করতে নতুন করে ২০ বছর মেয়াদী এই মাস্টারপ্ল্যান প্রণয়নে খরচ ধরা হয়েছে ৩৩ কোটি ৩৩ লাখ টাকা। ২০২৪ সালের জুনে মাস্টারপ্ল্যান প্রণয়নের কাজ শেষ হওয়ার কথা থাকলেও এখনও কিছু বিষয় সুষ্পষ্ট নয়।

এমন প্রেক্ষাপটে আজ চট্টগ্রাম চেম্বার আয়োজন করে মতবিনিময় সভা। পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তুলতে সিডিএর বিরুদ্ধে আছে সরাসরি ব্যর্থতার অভিযোগ। অর্ধেক জনবল নিয়ে কাজ করা সিডিএ’র সক্ষমতা ও জনবলের ঘাটতি পূরণ করা না হলে মাস্টারপ্ল্যান বাস্তবায়ন সম্ভব নয় বলে মনে করেন বক্তারা। সিডিএ’র বোর্ড সদস্য, স্থপতি আশিক ইমরান বলেন, মাস্টারপ্ল্যান বাস্তবায়ন করতে হলে, সক্ষমতা বাড়ানোর কোন বিকল্প নেই। এখানে যারা আছেন তারা নিশ্চয়ই এটা একবাক্যে স্বীকার করবেন।

মাস্টারপ্ল্যানের ডিজিটাল সার্ভেতে অনেক বিষয় অন্তর্ভুক্ত করা হয়নি বলেও সভায় ওঠে আসে। মেগাপ্রকল্প ও অর্থনৈতিক অঞ্চলকে ঘিরে গণপরিবহন ব্যবস্থা ঢেলে সাজানো ও পোশাক শ্রমিকদের জীবনমান উন্নয়নকে গুরুত্ব দেয়ার কথা বলা হয়।

আগের মাস্টারপ্ল্যানের ভুল শুধরে নেয়ার আশ্বাস দিলেও জলাবদ্ধতা, খাল খনন ও দখল নিয়ে অভিযোগের দায় এড়িয়ে সিটি করপোরেশনসহ বিভিন্ন সংস্থার ওপর দোষ চাপায় সিডিএ’র চেয়ারম্যান।

আর পরামর্শক পরামর্শক প্রতিষ্ঠান ডেটেক্স-টিলার ইজিএস জেভি বলছে, নগরী রক্ষায় ওয়ান সিটি টু টাউনের ধারনাকে বাড়িয়ে ফোর টাউনে রূপান্তরের বিবেচনায় নিয়ে ২০৪১ সাল মেয়াদি মাস্টারপ্ল্যানের পরিকল্পনা নেয়া হচ্ছে। গুরুত্ব দেয়া হয়েছে অর্থনীতি, ব্যবসা ও পর্যটনকে।

সমুদ্র, পাহাড়, নদী আর সমতলভূমির সমন্বয়ের এই নগরীকে রক্ষায় সঠিক মাস্টারপ্ল্যান প্রণয়ন আর বাস্তবায়ন জরুরি। তবে ২০ বছর নয় পরিকল্পনা হওয়া উচিত ১০০ বছর বিবেচনায়, এমনটাই বলছেন অংশীজনরা।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর