chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ননস্টপ ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের সময় প্রস্তাব

দোহাজারী থেকে কক্সবাজার পযর্ন্ত নতুন রেলপথ উদ্বোধনের পর সেটি ঢাকাসহ সারাদেশের সঙ্গে যুক্ত হয়েছে। ফলে ওই পথে কক্সবাজার থেকে ঢাকা পর্যন্ত ননস্টপ ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামে নতুন একটি ট্রেন চালানোর সময় প্রস্তাব করেছে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চল। এটি আগামী এক ডিসেম্বর থেকে চলাচল শুরু করতে পারে।

রবিবার (১৯ নভেম্বর) বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের পক্ষে সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনন্ডন্ট (পূর্ব) মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী স্বাক্ষরিত এক প্রস্তাবে এ তথ্য জানা যায়। প্রস্তাবটি করা হয়েছে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলীর কাছে।

প্রস্তাবে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দোহাজারী-কক্সবাজার রুটে নতুন নির্মিত ট্র্যাক উদ্বোধন করেছেন। পর্যটকদের জন্য স্বচ্ছন্দে ও নিরপাদ ভ্রমণের জন্য ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে নতুন আমদারি করা কোরিয়ান কোচ দিয়ে এক জোড়া ননস্টপ আন্তঃনগর ট্রেন পরিচালনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কক্সবাজার এক্সপ্রেস নামের নতুন ট্রেনের নম্বর ৮১৩/৮১৪। ট্রেনে মোট আসন সংখ্যা থাকবে ৭৮০টি। ঢাকা থেকে ট্রেনের সাপ্তাহিক বন্ধ থাকবে (৮১৪) সোমবার এবং কক্সবাজার থেকে (৮১৩) মঙ্গলবার। ট্রেনে বর্তমানে কোচ থাকবে ১৬টি এবং পরে কোচ হবে ১৮টি।

কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের প্রস্তাবিত সময়সূচি

কক্সবাজার থেকে ৮১৩ নম্বর ট্রেনটি দুপুর ১২টা ৪০ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে দুপুর ৩টা ৪০ মিনিটে। চট্টগ্রামে ২০ মিনিট বিরতি দিয়ে বিকেল ৪টায় ছেড়ে বিরতহীনভাবে ঢাকা বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ৮টায়। ঢাকা বিমানবন্দর স্টেশনে ৩ মিনিট বিরতি দিয়ে রাত ৮টা ৩৩ মিনিটে ছেড়ে ঢাকা রেলওয়ে স্টেশনে পৌছাবে রাত ৯টা ১০ মিনিটে।

অন্যদিকে ৮১৪ নম্বর ট্রেনটি ঢাকা রেলওয়ে স্টেশন থেকে রাত সাড়ে ১০টায় ছেড়ে বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত ১০টা ৫৩ মিনিটে। সেখানে ৫ মিনিট বিরতি দিয়ে রাত ১০টা ৫৮ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে রাত ৩টা ৪০ মিনিটে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে রাত ৪টায় ছেড়ে কক্সবাজার স্টেশনে পৌঁছাবে সকাল ৬টা ৪০ মিনিটে।

প্রস্তাবপত্রে আরও বলা হয়, আগামী (০১ ডিসেম্বর) কক্সবাজার থেকে ৮১৩ নম্বর ট্রেন পরিচালনার জন্য প্রস্তাবটি অনুমোদনের জন্য অনুরোধ করা হলো।

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর