chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইন্টারনেটের আওতায় আসবে ডায়াবেটিস হাসপাতাল: পলক

বাংলাদেশের প্রতিটি ডায়াবেটিস হাসপাতালকে ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় নিয়ে আসবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিশ্ব ডায়াবেটিস দিবসকে কেন্দ্র করে আয়োজিত সভায় তিনি জানান, স্বাস্থ্যসেবায় অগ্রগতি সাধন এবং স্বাস্থ্যকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার সহজতর উদ্যোগ হিসেবে এই ব্যবস্থা গ্রহণ করা হবে। মঙ্গলবার (১৪ নভেম্বর) বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে ডায়াবেটিস ফেডারেশন আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

‘ডায়াবেটিসের ঝুঁকি জানুন, প্রয়োজনীয় ব্যবস্থা নিন’ বিষয়টিকে প্রতিপাদ্য ধরে এবারের ডায়াবেটিস দিবস পালিত হচ্ছে।

প্রতিমন্ত্রী পলক বলেন, শুরুতে দুই শতাধিক ডায়াবেটিস হাসপাতাল ও প্রতিটি কেন্দ্রে অল্প দিনের মধ্যেই ব্রডব্যান্ড ইন্টারনেটে সংযুক্ত করে স্মার্ট টেলিমেডিসিন সুবিধা চালু করা হবে। বর্তমান সরকার বিভিন্ন সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের ফলে বাংলাদেশ উন্নয়নশীল এবং অর্থনৈতিকভাবে মর্যাদাশীল রাষ্ট্রে পরিণত হয়েছে বাংলাদেশ। দেশের সর্বত্র ইন্টারনেটকে সুলভ এবং সহজলভ্য করার ফলে বাংলাদেশের ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারীরা টেলিমেডিসিন সেবা দূরবর্তী জায়গা থেকেও পাচ্ছেন বলে জানান তিনি।

পলক বলেন, ২০৪১ সাল নাগাদ দেশের প্রত্যেক নাগরিককে সুস্থ-সবল, প্রগতিশীল ও উদ্ভাবনী স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে ডায়াবেটিস সম্পর্কে সচেতনতার পাশাপাশি নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা, খাদ্যাভ্যাস পরিবর্তন ও নিয়মতান্ত্রিক জীবন যাপন করতে হবে।

 

জয়/চখ

এই বিভাগের আরও খবর