chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পোশাক শ্রমিকদের মজুরি নির্ধারণ করে গেজেট প্রকাশ

তৈরি পোশাক শিল্প শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করে গেজেট প্রকাশ করেছে মজুরি বোর্ড। রোববার (১২ নভেম্বর) নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লা স্বাক্ষরিত এই গেজেট প্রকাশ করা হয়।

এতে বলা হয়েছে, গার্মেন্টস শিল্প সেক্টরে নিযুক্ত সব শ্রেণির শ্রমিক-কর্মচারীর নিম্নতম মজুরি হারের খসড়া সুপারিশের ওপর যদি কারও কোনো আপত্তি বা সুপারিশ থাকে তাহলে সেটি বিজ্ঞপ্তি প্রকাশের ১৪ দিনের মধ্যে লিখিতভাবে নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান বরাবর পাঠাতে হবে। সময়সীমার মধ্যে কারও আপত্তি বা সুপারিশ থাকলে সেটি বিবেচনার পর বোর্ড সরকার কাছে এটিকে কার্যকর করার জন্য সুপারিশ পেশ করবে।

এর আগে গত ৭ নভেম্বর শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান সচিবালয়ে সংবাদ সম্মেলন করে গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি আট হাজার টাকা থেকে বাড়িয়ে ১২ হাজার ৫০০ করার ঘোষণা দেন। মজুরি বৃদ্ধির এই হার আগের তুলনায় ৫৬.২৫ শতাংশ বেশি। এছাড়া শ্রমিকদের জন্য বেতন গ্রেড সাতটি থেকে কমিয়ে পাঁচটি নির্ধারণ করা হয়। শ্রমিকরা মোট বেতনের ৬৩ শতাংশ পাবেন বেসিক হিসেবে। পাশাপাশি প্রতিটি পরিবার পাবে একটি করে ফ্যামিলি কার্ড।

এদিকে শ্রমিকদের একটি অংশ সরকার নির্ধারিত সর্বনিম্ন মজুরি প্রত্যাখ্যান করে বিক্ষোভের ঘোষণা দেয়। গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন স্থানে শ্রমিকরা আন্দোলন করছে। তাদের দাবি, সর্বনিম্ন মজুরি অন্তত ২৩ হাজার টাকা করতে হবে। শ্রমিক আন্দোলনের ফলে অচলাবস্থার সৃষ্টি হয়েছে পোশাক খাতে। এতে ১৩০টি কারখানা বন্ধ হয়ে গেছে এবং ২৫টি কারখানায় ভাঙচুর করা হয়েছে বলে জানিয়েছে বিজিএমইএ।

এই শ্রমিক আন্দোলনের পেছনে বিএনপির হাত আছে বলে দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি রোববার (১২ নভেম্বর) সংবাদ সম্মেলনে দাবি করেছেন, পোশাক শ্রমিকদের আন্দোলনে বিএনপি ইন্ধন দিচ্ছে।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর