chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠাল আফগানিস্তান

সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখার লক্ষ্যে নিজেদের ষষ্ঠ ম্যাচে আজ মুখোমুখি লড়াইয়ে নামছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। টস জিতে লঙ্কানদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছে আফগানরা। পুনেতে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হয়েছে ম্যাচটি।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে দুই দলই একাদশে এনেছে পরিবর্তন। শ্রীলঙ্কা দুই পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে। তাদের দলে জায়গা পেয়েছেন দুশমন্থ চামিরা এবং করুনারত্নে। এদিকে আফগানিস্তান দলে রয়েছে এক পরিবর্তন। নুরের পরিবর্তে দলে এসেছেন ফজল হক ফারুকী।

শুরুর ধাক্কা কাটিয়ে বিশ্বকাপে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে আফগানিস্তান ও শ্রীলঙ্কা। পাঁচ ম্যাচ শেষে ২ জয় ও ৩ হারে সমান ৪ করে পয়েন্ট আছে দুই দলেরই। রান রেটে এগিয়ে থাকায় টেবিলের পঞ্চম স্থানে আছে লঙ্কানরা। আর সপ্তম স্থানে আছে আফগানরা।

আজকের ম্যাচের জয়ী দল সেমির পথে এক ধাপ এগিয়ে যাবে। অবশ্য হেরে যাওয়া দলেরও সুযোগ থাকছে শেষ চারে খেলার। তবে সেটা অনেক হিসেব-নিকেশের পর। এই মুহূর্তে রাউন্ড রবিন লিগের পয়েন্ট টেবিলের শীর্ষ চারে থাকা চার দলের পয়েন্ট ১০ ও ৮ করে। লঙ্কান ও আফগানদের ম্যাচের জয়ী দলের পয়েন্ট হবে ৬।

বিজয়ী দল নিজেদের শেষ তিন ম্যাচ জিতলে ১২ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের জন্য লড়াই করবে। হেরে যাওয়া দল ৪ নিয়ে শেষ তিন ম্যাচ জিতলে ১০ পয়েন্ট সংগ্রহে জমা করবে। তখন অন্যান্য দলের সঙ্গে সেমিতে খেলার সুযোগ থাকবে তাদেরও।

১০০তম ওয়ানডে ম্যাচ খেলতে নামছেন আফগান তারকা স্পিনার রশিদ খান।

এখন পর্যন্ত ওয়ানডেতে ১১বার মুখোমুখি হয়েছে দুই দল। এরমধ্যে শ্রীলঙ্কার জয় ৭, আফগানিস্তানের জয় ৩টিতে এবং ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। বিশ্বকাপে আফগানদের বিপক্ষে দুবারের দেখাতেই জয় পেয়েছে লঙ্কানরা। গত সেপ্টেম্বর সর্বশেষ ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল দুই দল। এশিয়া কাপের শ্বাসরুদ্ধকর ম্যাচটিতে ২ রানে জিতেছিল লঙ্কানরা।

আফগানিস্তান একাদশ

রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতুল্লাহ শাহিদী (অধিনায়ক), আজমতুল্লাহ ওমরজাঈ, ইকরাম আলীখিল (উইকেটরক্ষক), মোহাম্মদ নবি, রশিদ খান, মুজিব উর রহমান, নবীন-উল-হক, ফজল হক ফারুকী।

শ্রীলঙ্কা একাদশ

পাথুম নিশাঙ্কা, দিমুথ করুণারত্নে, কুশল মেন্ডিস (উইকেটরক্ষক/অধিনায়ক), সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, মহেশ থিকসানা, কাসুন রাজিথা, দুশমন্থ চামিরা, দিলশান মাদুশঙ্কা।

 

 

 

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর