chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাংলাদেশিসহ হাজার অভিবাসীর মার্কিন সীমান্তে পদযাত্রা

যুক্তরাষ্ট্রের সীমান্তে পৌঁছানোর আশায় মেক্সিকোর দক্ষিণাঞ্চল থেকে দক্ষিণ ও মধ্য আমেরিকার বিভিন্ন দেশের হাজার হাজার অভিবাসী পদযাত্রা শুরু করেছে। তাদের মধ্যে বাংলাদেশি ও ভারতীয় অনেক অভিবাসীও রয়েছে। বড়দিনের সন্ধ্যায় গুয়েতেমালা সীমান্ত লাগোয়া মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় শহর তাপাচুলা থেকে শুরু হয়েছে। দারিদ্র্য থেকে মুক্তির যাত্রা লেখা একটি ব্যানার নিয়ে যুক্তরাষ্ট্র সীমান্তের দিকে হাঁটছেন ওই অভিবাসীরা।

সোমবার (২৫ ডিসেম্বর) বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে জানা যায়, প্রায় ৭ হাজার অভিবাসী এই পদযাত্রায় অংশ নিয়েছে। যাদের বেশিরভাগই দক্ষিণ এবং মধ্য আমেরিকার নাগরিক। অভিবাসীদের যুক্তরাষ্ট্রের সীমান্তমুখী পদযাত্রায় হাজার হাজার শিশুও রয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বুধবার (২৭ ডিসেম্বর) সীমান্তে অভিবাসীদের ঢল সামলানোর উপায় নিয়ে মেক্সিকোর প্রেসিডেন্টের সাথে আলোচনা করতে মেক্সিকো সফরে যাবেন। তার এই সফরের আগেই অভিবাসীরা মেক্সিকো থেকে পায়ে হেঁটে যুক্তরাষ্ট্রের সীমান্ত অভিমুখে যাত্রা শুরু করেছে।

অভিবাসীদের ঢল বৃদ্ধি পাওয়ায় সম্প্রতি মেক্সিকোর সাথে যুক্তরাষ্ট্রের কয়েকটি সীমান্ত ক্রসিং বন্ধ করে দেওয়া হয়েছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর দুই দেশের যৌথ সীমান্ত অতিক্রমকারী অভিবাসীদের সংখ্যার “নাটকীয়” উল্লম্ফন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের তথ্য থেকে জানা যায়, কেবল চলতি বছরের সেপ্টেম্বর মাসেই যুক্তরাষ্ট্রের সীমান্ত রক্ষী বাহিনী অবৈধভাবে সীমান্ত অতিক্রমকারী ২ লাখের বেশি অভিবাসীকে আটক করেছে।

স্থানীয় গণমাধ্যম জানায়, পদযাত্রায় অংশ নেওয়া বেশিরভাগ অভিবাসীই কিউবা, হাইতি এবং হন্ডুরাসের বাসিন্দা। তবে কেউ কেউ বাংলাদেশ ও ভারতের মতো দূরের দেশ থেকেও এই পদযাত্রায় শামিল হয়েছেন।

গত শুক্রবার মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর বলেছেন, তিনি অভিবাসন নিয়ে উদ্বেগ মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আবারও কাজ করতে আগ্রহী। বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে মেক্সিকোর এই প্রেসিডেন্টের।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর