chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সৌদি ওয়ার্ল্ড এক্সপো ও ফিফা বিশ্বকাপে বাংলাদেশের সমর্থন

২০৩০ ওয়ার্ল্ড এক্সপো এবং ২০৩৪ ফিফা ফুটবল বিশ্বকাপের আয়োজক হিসেবে সৌদি আরবকে সমর্থনের প্রতিশ্রুতি বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, সৌদি ওয়ার্ল্ড এক্সপো এবং ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজনে সফল হবে।

সৌদি আরব ইতিমধ্যে ২০৩০ ওয়ার্ল্ড এক্সপো এবং ২০৩৪ ফিফা ফুটবল বিশ্বকাপ টুর্নামেন্ট আয়োজনে উল্লেখযোগ্য আন্তর্জাতিক সমর্থন নিশ্চিত করেছে।

পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন আরব নিউজকে বলেছেন, বাংলাদেশ ওয়ার্ল্ড এক্সপো ২০৩০-এর জন্য সৌদি আরবকে সমর্থন দিয়েছে এবং ২০৩৪ ফিফা ফুটবল বিশ্বকাপের জন্যও সৌদি আরবকেই সমর্থন করবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি সরকারকে জানিয়ে দিয়েছেন, আমরা তাদের সমর্থন করছি। আমরা ২০৩০ সালে ওয়ার্ল্ড এক্সপো আয়োজনে তাদের সমর্থন করব। তারা ২০৩৪ সালে ফিফা ফুটবল বিশ্বকাপ টুর্নামেন্ট এর জন্যও আমাদের সমর্থন অনুরোধ করেছে। আমরা সেখানেও সৌদি আরবকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবে আয়োজিত হলে উভয় অনুষ্ঠানই সফল হবে। সৌদি আরবের প্রচুর সম্পদ রয়েছে এবং তাদের ব্যবস্থাপনাও ভালো, যার জন্য আমি মনেকরি অনেক দেশ অংশ নেবে।

য়ার্ল্ড এক্সপো ২০৩০ আয়োজন করার প্রতিযোগিতায় সৌদি আরব ছাড়াও দক্ষিণ কোরিয়া এবং ইতালিও রয়েছে।

সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান গত বছরের অক্টোবরে ওয়ার্ল্ড এক্সপো ২০৩০ আয়োজন করার জন্য সৌদি আরবের আগ্রহের কথা ঘোষণা করেছিলেন এবং পরে ডিসেম্বরে ব্যুরো ইন্টারন্যাশনাল ডেস এক্সপোজিশনে আনুষ্ঠানিক আবেদন জমা দেয় তারা। আগামী ২৮ নভেম্বর সংগঠনের সাধারণ অধিবেশনে সদস্যরা আয়োজক দেশ নির্বাচন করবে।

ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা ফিফা ২০৩৪ সালের ফিফা বিশ্বকাপের আয়োজনের জন্য এশিয়া এবং ওশেনিয়া থেকে আয়োজক দেশ হওয়ার আগ্রহপত্র চেয়েছে। ৩১ অক্টোবরের মধ্যে এই আবেদন জমা দিতে হবে।

সৌদি সমাজে ফুটবলের জন্য রয়েছে গভীর আবেগ, দেশটিতে চলমান সামাজিক ও অর্থনৈতিক রূপান্তর থেকে অনুপ্রেরণা নিয়ে সৌদি আরব ফুটবল ফেডারেশন ৪ অক্টোবর ২০৩৪ ফিফা বিশ্বকাপের জন্য আগ্রহ ঘোষণা করেছে। একটি বিশ্ব-মানের টুর্নামেন্ট উপহার দেওয়ার লক্ষ্য রয়েছে তাদের।

বিশ্ব-মানের ফুটবল টুর্নামেন্ট আয়োজনের দেশটির অভিজ্ঞতা, ২০২৩ ফিফা ক্লাব বিশ্বকাপ এবং ২০২৭ এএফসি এশিয়ান কাপে সারা বিশ্ব থেকে ভক্তদের স্বাগত জানানোর চলমান পরিকল্পনা তাদের আবেদনটিকে অন্যদের থেকে এগিয়ে রাখবে।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর