chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আইফোন প্রস্তুতকারী কোম্পানির বিরুদ্ধে তদন্ত শুরু চীনে

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ফোন আইফোনের প্রস্তুতকারক কোম্পানি ফক্সকোনের বিরুদ্ধে চীনের দুই প্রদেশে ভূমি অধিগ্রহণ ও কর সংক্রান্ত অনিয়মের অভিযোগ উঠেছে। চীনের কেন্দ্রীয় তদন্ত সংস্থা ইতোমধ্যে সেই অভিযোগের তদন্তও শুরু করেছে।

সোমবার এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে চীনের রাষ্ট্রয়ত্ত ইংরেজি দৈনিক দ্য গ্লোবাল টাইমস। প্রতিবেদনে বলা হয়েছে, চীনের হেনান ও হুবেই প্রদেশে কারখানা স্থাপনের জন্য জমি অধিগ্রহণের সময় যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ না করা এবং জমি ব্যবহার বাবদ নিয়মিত কর পরিশোধ না করা বিষয়ক একটি অভিযোগ এসেছে ফক্সকোনোর বিরুদ্ধে এবং ইতোমধ্যে বেইজিংয়ের প্রাকৃতিক সম্পদ বিভাগ এ বিষয়ে তদন্ত শুরু করেছে।ফক্সকোন অবশ্য এ ব্যাপারে বেইজিংকে সব রকম সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে। চীনে ‘হোন হাই ’নামে পরিচিত এই কোম্পানির কর্তৃপক্ষ সোমবার এক বিবৃতিতে বলেছে, ‘রোববার এক বিবৃতিতে কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, ‘বিশ্বের অনেক দেশে আমাদের কোম্পানির কারখানা রয়েছে এবং প্রত্যেক দেশের আইন ও বিধিবিধানকে সম্মান জানানো হোন হাই’র অন্যতম মূল নীতি।’

‘এই অভিযোগের তদন্তে আমরা কর্তৃপক্ষকে সক্রিয়ভাবে সহযোগিতা করব।’

ফক্সকোন তাইওয়ানভিত্তিক কোম্পানি। কোম্পানিটির প্রতিষ্ঠাতা ও মালিক টেরি গউ গত সেপ্টেম্বরে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। আগামী জানুয়ারি মাসে হবে নির্বাচন।

এই নিয়ে দ্বিতীয় বার তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়াচ্ছেন টেরি গউ। ২০১৯ সালে তাইওয়ানের বেইজিংপন্থী রাজনৈতিক দল কুওমিনটাংয়ের প্রার্থী হিসেবে প্রথমবারের মতো নির্বাচনে দাঁড়িয়েছিলেন ফক্সকোনের মালিক এবং হেরে গিয়েছিলেন।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য ইতোমধ্যে নিজের অধিকাংশ শেয়ার ছেড়ে দেওয়ার পাশাপাশি ফক্সকোনের নির্বাহী বোর্ড থেকে অব্যাহতি নিয়েছেন তিনি। বর্তমানে ফক্সকোনোর মাত্র ১২ দশমিক ৫ শতাংশ শেয়ারের মালিক গউ।

এবারের নির্বাচনে ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতার সিদ্ধান্ত নিয়েছেন টেরি গউ। তাইওয়ানের এই রাজনৈতিক দলটি ব্যাপকভাবে বেইজিংবিরোধী।

সম্প্রতি নিজের প্রার্থিতা ঘোষণার সময় তিনি বলেন, ‘যদি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি আমাকে হুমকি দেয় যে যদি আমি তাদের কথা না শুনি, সেক্ষেত্রে তারা ফক্সকোন থেকে আমার সব সম্পদ বাজেয়াপ্ত করবে, তাহলে আমি কমিউনিস্ট পার্টিকে বলব— তোমাদের যা খুশি করো।’

তাইওয়ানের অনেকেই সন্দেহ করছেন— আসন্ন নির্বাচনে চীনবিরোধী অবস্থান নেওয়ার জেরেই ফক্সকোনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে বেইজিং।

তবে গ্লোবাল টাইমসের প্রতিবেদনে এ সম্পর্কে বলা হয়েছে, ‘এটি একটি নিয়মিত, বৈধ ও স্বাভাবিক তদন্ত। চীনে সক্রিয় প্রতিটি দেশি-বিদেশি কোম্পানি আইন ও প্রচলিত বিধিবিধান অনুযায়ী তাদের কার্যক্রম চলাচ্ছে কিনা— তা যাচাই করতে নিয়মিতই তদন্ত পরিচালনা করে বেইজিং। এটিও সেরকমই একটি তদন্ত কার্যক্রম।’

 

সূত্র : বিবিসি

 

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর