chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ আগামী ৩০ নভেম্বর

২০২৩ এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হতে পারে আগামী ৩০ নভেম্বর। বুধবার (১৮ অক্টোবর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি জানায়, তারিখ নির্ধারণে জাতীয় শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠাবে আন্তঃশিক্ষা বোর্ড কমিটি। সেখানে সম্ভাব্য কয়েকটি তারিখ প্রস্তাব করা হবে। প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হবে।

বোর্ড বলছে, পরীক্ষা গ্রহণের ৬০ দিনের মধ্যে ফল প্রকাশে বাধ্যতামূলক। সেদিক বিবেচনায় নিয়ে নভেম্বরের শেষ সপ্তাহে যে কোনো দিন ফল প্রকাশ করতে চায় শিক্ষা মন্ত্রণালয়। সেক্ষেত্রে ৩০ নভেম্বর বৃহস্পতিবারকে বেছে নিতে চায় আন্তঃশিক্ষা বোর্ড কমিটি।

আন্তঃশিক্ষা বোর্ড কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, চলতি মাসের শেষ সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। তারিখ কোনটা হবে, সেটা আপাতত বলা সম্ভব হচ্ছে না। যথাযথ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে অনুমোদন হয়ে এলে তখন চূড়ান্ত তারিখ জানানো হবে।

গত ১৭ আগস্ট থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২৫ সেপ্টেম্বর। ২৬ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত চলে ব্যবহারিক পরীক্ষা।

অন্যদিকে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম বোর্ড, কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা পিছিয়ে শুরু হয় ২৭ আগস্ট। চলতি মাসের প্রথম সপ্তাহে তাদের পরীক্ষাও শেষ হয়েছে।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর