chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইসরায়েলে হামাসের হামলাকে ‘নির্লজ্জ’ বললেন ওবামা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইসরায়েলে হামাসের হামলার তীব্র নিন্দা করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (পূর্বে টুইটার) দেওয়া একটি পোস্টে ওবামা লেখেন, ইসরায়েলে ‘নির্লজ্জ সন্ত্রাসী হামলা’ ও নিরপরাধ বেসামরিক লোকদের হত্যা করা হচ্ছে। এ ঘটনায় মার্কিন নাগরিকদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখানো উচিত।

তিনি আরও লেখেন, ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে ন্যায্য ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে যেতে হবে। তবে হামাসের আক্রমণের বিপরীতে ইসরায়েলের আত্মরক্ষার্থে যা যা প্রয়োজন, তা করার অধিকার রয়েছে।

‘যারা এ সংঘাতে প্রাণ হারিয়েছে, তাদের জন্য আমরা শোকাহত। যাদের জিম্মি করে রাখা হয়েছে, তারা যেন নিরাপদে স্বজনদের কাছে ফিরতে পারে, সেই প্রার্থনা রইলো।’

শনিবার (৭ অক্টোবর) আচমকা ইসরায়েল আক্রমণ করে বসে ফিলিস্তিনি হামাস। সেদিন ভোরে গাজা থেকে ইসরায়েলে কয়েক হাজার রকেট ছোড়ে তারা। একই সময় সীমান্ত পেরিয়ে ইসরায়েলের ভেতরে ঢুকে পড়ে শত শত সশস্ত্র যোদ্ধা। হামাসের এই হামলায় এখন পর্যন্ত ৯০০ এরও বেশি ইসরায়েলি নিহত হয়েছেন। আহত হয়েছেন আড়াই হাজারেরও বেশি।

এসময় ইসরায়েলের বেশ কিছু সেনা কর্মকর্তা ও বেসামরিক নাগরিককে অপহরণ করে গাজা উপত্যকায় নিয়ে গেছেন ফিলিস্তিনি যোদ্ধারা। বিষয়টি স্বীকার করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। তবে কতজনকে জিম্মি করা হয়েছে, সেটি বলেনি তারা।

কিন্তু, হামাস অন্তত ১০০ জন ইসরায়েলি নাগরিককে অপহরণ করেছে বলে দাবি করেছে ইসরায়েলের মার্কিন দূতাবাস। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সের এক পোস্টে তারা জানিয়েছে, অপহৃতদের মধ্যে সামরিক-বেসামরিক উভয় ধরনের নাগরিকই রয়েছেন।

 

সূত্র: এনডিটিভি, আল জাজিরা

এই বিভাগের আরও খবর