chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সরকারি দামে মিলছে না আলু পেঁয়াজ ডিম

বাজার সরেজমিন

গত চার দিন আগে ডিম, আলু ও পেঁয়াজের দাম বেঁধে দিয়েছে সরকার।সরকার এক পিস ডিম ১২ টাকা, ৩৫ টাকা কেজিতে আলু ও ৬৫ টাকা কেজিতে পেঁয়াজের দাম র্নিধারণ করে। প্রথমবারের মত তিনটি কৃষিপণ্যের দাম নির্ধারণ করে।তবে উল্টো চিত্র চট্টগ্রামের বাজারগুলোতে। কোথাও নির্ধারিত দামে মিলছে না আলু পেঁয়াজ ডিম।

সরোজমিনে চকবাজার, বহদ্দারহাট, কাজির দেউরি কাচাঁবাজার ও বিভিন্ন মুদিদোকান ঘুরে দেখা যায়, সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে। প্রতি কেজি মুন্সীগঞ্জের আলু বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫৫ টাকা। কুমিল্লার আলু ৬৫ টাকা, নঁওগার আলু ৭৫ টাকা এবং চট্টগ্রামের লোহাগাড়ার দেশি আলু বিক্রি হয়েছে ৮০ থেকে ৯০ টাকা , প্রতি কেজি বিক্রি হয় ৭০ টাকায়। প্রতি পিস ডিম বিক্রি হয়েছে সাড়ে ১২ থেকে ১৩ টাকায়।

চকবাজার কাচাঁবাজারের সবজি বিক্রেতা ফাহিম জানান, আলুর দাম বাড়ার কারণে আলু বিক্রি কমে গেছে। আগে দৈনিক ২ থেকে ৩ মণ আলু বিক্রি হলেও দাম বাড়ার কারণে বিক্রি অর্ধেকের চেয়ে বেশি কমে গেছে। এখন দৈনিক ২০ থেকে ৩০ কেজির বেশি বিক্রি হয় না।

রতন স্টোরের মালিক রতন কান্তি দাশ বলেন, রিয়াজউদ্দিন বাজার আড়ত থেকে বেশি দামে কিনতে হয় তাই বেশি দামে বিক্রি করছি। এতে আমাদের ব্যবসায় লস হচ্ছে। দাম কম থাকলে কাস্টমার বেশি করে নিত। কিন্তু দাম বাড়ার কারণে ক্রেতারা সবধরনের নিত্যপণ্য কেনা কমিয়েছে।

বাজার করতে আসা ক্রেতা আব্দুল্লাহ আল মামুন বলেন, দুমাস আগেও আলুর কেজি ছিল ২৫ টাকা করে। ২-১ টাকা করে বৃদ্ধি পেতে পেতে সেই আলুর কেজি ঠেকেছে ৩৫ টাকায়। কিন্তু আকস্মিকভাবে প্রতি কেজি আলুতে ৫ টাকা বৃদ্ধি অস্বাভাবিক মনে হচ্ছে। যে চাহিদার তুলনায় লাখ লাখ টন উদ্বৃত্ত থাকে প্রতি বছর। আলুর মূল্যবৃদ্ধির পেছনে ব্যবসায়ী সিন্ডিকেট দায়ী।

কৃষি বিপণন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুসারে, ২০২২-২৩ অর্থবছরে ৪ লাখ ৫৫ হাজার হেক্টর জমিতে আলুর চাষ হয়েছে। উৎপাদন হয়েছে ১ কোটি ৪ লাখ ৩১ হাজার ৭০০ টন। এক কেজি আলু উৎপাদনে কৃষকের খরচ হয়েছে ১০ টাকা। যা তারা বিক্রি করেছেন সর্বোচ্চ ১৮ টাকা। এই ১৮ টাকায় আলু কিনে যারা কোল্ড স্টোরেজে রেখেছেন, প্রতি কেজিতে তাদের খরচ হয়েছে ৫ টাকা। এতে প্রতি কেজি আলুর দাম পড়েছে ২৩ টাকা। চট্টগ্রামের বাজারে আসা পর্যন্ত খরচসহ হিসেবে করে প্রতি কেজি আলুর দাম হওয়ার কথা সাড়ে ২৪ টাকার চেয়ে একটু বেশি।

চখ/এআর

এই বিভাগের আরও খবর