chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আইফোন ১২ বিক্রি বন্ধ হচ্ছে যে কারণে

এ মাসেই বাজারে এলো বহুল প্রতীক্ষিত আইফোন ১৫। আইফোন ১৫ সিরিজে চারটি ফোন এনেছে অ্যাপল। এগুলো হলো- আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স লঞ্চ করেছে অ্যাপেল।

তবে নতুন ফোন বাজারে আসার পরই বন্ধ হচ্ছে পুরোনো এক সিরিজের বিক্রি। অ্যাপলের আইফোন ১২ বিক্রি নিষিদ্ধ করলো ফ্রান্স। ফ্রান্সের সরকারের মতে, এই ডিভাইসটি উচ্চ রেডিয়েশন তৈরি করছে, যা দেশে খারাপ প্রভাব ফেলছে। ফ্রান্সের এজেন্সি অব ন্যাশনাল ফ্রিকোয়েন্সি অ্যাপলের আইফোন ১২ থেকে নির্গত বিকিরণকে (রেডিয়েশন) বিপজ্জনক বলে মনে করছে।

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)-এর একটি এসএআর (স্পেসিফিক অ্যাবসরপশন রেট) লিমিট রয়েছে। এই লিমিট ছাপিয়ে যাচ্ছে আইফোনের রেডিয়েশন। এখন অনেকের মনেই প্রশ্ন আসবে এই এসএআর কী? যে কোনো একটি ডিভাইস থেকে নির্গত রেডিও ফ্রিকোয়েন্সি, যা আমাদের শরীর শোষণ করে, তা এই এসএআরে পরিমাপ করা হয়।

ফরাসি এই সংস্থার মতে, আইফোন ১২-এর এসএআর রেট ৫ মিমি দূরত্বে প্রতি কিলোগ্রামে ৫.৭৪ ওয়াট, যা ইইউ-এর নির্ধারিত সীমার চেয়ে ১.৭৪ ওয়াট বেশি। যদিও এখন পর্যন্ত এমন কোনো প্রমাণ আইফোন ১২ রেডিয়েশনেরর বিরুদ্ধে পাওয়া যায়নি, যা মানুষের ক্ষতি করছে। ইইউ এবং গ্লোবাল রেডিয়েশন স্ট্যান্ডার্ড, উভয়ের রেটের মধ্যে পার্থক্য রয়েছে।

তবে অ্যাপল এই অভিযোগ মেনে নেয়নি। আইফোন ১২-এর রেডিয়েশনের মান যতটা হওয়ার কথা, ঠিক ততটাই রয়েছে। সংস্থাটির মতে, ২০২০ সালে চালু হওয়া এই মডেলটি ২০২১ সালেই ফ্রান্সের রেডিয়েশন টেস্টে উত্তীর্ণ হয়েছিল। এমনকি আইফোন ১২ আন্তর্জাতিক সংস্থাগুলো থেকে সার্টিফিকেট পেয়েছে।

 

সূত্র: লাইভমিন্ট

 

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর