chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সুইজারল্যান্ডে ম্যারাথনে অংশ নিলেন বাংলাদেশের শিব শংকর

সুইজারল্যান্ডের ইন্টারলাকেনে ৩০তম আন্তর্জাতিক ম্যারাথন দৌড়ে অংশ নিলেন জার্মানির মিউনিখে বসবাসরত বাংলাদেশি প্রবাসী শিব শংকর পাল।

গত শনিবার বিশ্বের ৬৫টিরও বেশি দেশের প্রায় ৪ হাজার এথলেটদের অংশগ্রহণে সুইজারল্যান্ডের ইন্টারলাকেনে অনুষ্ঠিত হলো ইয়ুংফ্রাউ দূরপাল্লার এই ম্যারাথন। ৪২.২ কিলোমিটার পাহাড় পর্বত ঘেরা উঁচুনিচু পথ বাংলাদেশের পতাকা হাতে সাফল্যের সঙ্গে শেষ করেছেন শিব শংকর।

সুইজারল্যান্ডের আল্পস পর্বতমালার অন্যতম একটি উচ্চতম পর্বত হলো ইয়ুংফ্রাউ। যার উচ্চতা ৪ হাজার মিটারেরও বেশি। ম্যারাথনটি লাউটারব্রুনেন থেকে শুরু করে আইগারগ্লেটশার নামক স্থানে এসে শেষ করতে শিব শংকর সময় নিয়েছেন প্রায় সাড়ে তিন ঘণ্টা।

দৌড় শেষে শিব শংকর পাল বলেন, বিশ্বমঞ্চে বাংলাদেশের পতাকা তুলে ধরার মতো অহংকার আর কিছুই হতে পারে না।

এদিকে ইন্টারলাকেনের আন্তর্জাতিক ম্যারাথনের এবারের আসর শিব শংকরকে সাহস ও অনুপ্রেরণা দিতে এসেছিলেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ও তার স্ত্রী।

এসময় রাষ্ট্রদূত বলেন, ‘দেশের পতাকা হাতে শিব শংকরের এই অদম্য চেষ্টা ও অর্জন স্বচক্ষে দেখার অনুভূতি দারুণ এক অভিজ্ঞতা। নিজের ব্যক্তিগত ১৫০তম আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেওয়ায় শিব শংকরের স্বপ্ন পূরণ যেন হয় সে শুভকামনা জানাই।’

ঢাকার নবাবগঞ্জে জন্ম নেওয়া ৫৭ বছর বয়সী শিব শংকর পাল জার্মানির মিউনিখ শহরের একজন সফল ব্যবসায়ী। তিনি বিশ্বব্যাপী আন্তর্জাতিক ম্যারাথনগুলোতে অংশ নিয়ে বাংলাদেশের লাল সবুজের পতাকা তুলে ধরেন। শিব শংকরই একমাত্র বাংলাদেশি যিনি আন্তর্জাতিক নানা ম্যারাথনে শতাধিকবার অংশ নিয়ে গৌরবের সঙ্গে শেষ করেছেন।

 

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর