chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামের কর্ণফুলীতে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন

নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’এই  প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের মতো কর্ণফুলীতেও জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হচ্ছে। মঙ্গলবার (২৫ জুলাই) বিকেল তিনটায় উপজেলা চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন কর্ণফুলীর ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পীযূষ কুমার চৌধুরী।

র‍্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সিনিয়র উপজেলা মৎস্য অফিসার স্বপন চন্দ্র দে’র সঞ্চালনায় ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পীযূষ কুমার চৌধুরী বলেন, মৎস্য চাষে বাংলাদেশ বিশ্বে অন্যতম স্থান অধিকার করে আছে। তার ধারাবাহিকতায় কর্ণফুলীতেও মৎস্য চাষে বিপ্লব ঘটেছে। স্থানীয় চাষীদের মাছ কর্ণফুলীর মানুষের চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য জায়গায়ও সরবরাহ করা হচ্ছে।

তিনি আরো বলেন, বিজ্ঞানভিত্তিক মাছ চাষে উদ্বুদ্ধকরণসহ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মৎস্য খাতের গুরুত্ব ও সম্ভাবনা সম্পর্কে জনগণকে অবহিতকরণ, মৎস্য চাষ ও উৎপাদন ব্যবস্থাপনায় আধুনিক ও ডিজিটাল যন্ত্রপাতি ও প্রযুক্তির ব্যবহার এবং সামগ্রিকভাবে বিষয়টিকে সামাজিক আন্দোলনে রূপ দেওয়াই মৎস্য সপ্তাহের মূল লক্ষ্য।

আলোচনা সভায় বক্তব্য রাখেন মৎস্যচাষী আমজাদ হোসেন, মৌলভী হারুন, সহকারী পরিচালক ও ফোকাল পার্সন কৃষিবিদ এনামুল হক, প্রানিসম্পদ কর্মকর্তা ডাঃ রুমন তালুকদার।

এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর মনোয়ারা বেগম, যুব উন্নয়ন কর্মকর্তা এনামুল হক, জনস্বাস্থ্য প্রকোশলী নাজিম উদ্দিন রাসেল, বীর মুক্তিযোদ্ধা এন এন ইসলাম, বিভিন্ন ইউনিয়নের মৎস্য চাষি, মৎস্যজীবী এবং স্থানীয় সংবাদিকবৃন্দ।

আলোচনা সভা শেষে উপজেলার জুলধা ইউনিয়নের সরকারী তিনটি পুকুরে ৩ প্রজাতির ৩০ কেজি মাছ অবমুক্ত করা হয়।

চখ/এআর

এই বিভাগের আরও খবর