chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইতিহাসে প্রথম নারী প্রধান পাচ্ছে মার্কিন নৌবাহিনী

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্রধান হিসেবে অ্যাডমিরাল লিসা ফ্রানচেত্তিকে মনোনয়ন দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ইতিহাসে এই প্রথম কোনো নারী নৌপ্রধান পাবে মার্কিন বাহিনী। দেশটির স্থানীয় সময় শুক্রবার (২১ জুলাই) বাইডেন এই ঘোষণা দিয়েছেন। খবর বিবিসির।

তবে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের আইনসভার উচ্চকক্ষ সিনেটে লিসার মনোনয়ন পাওয়া যায়নি। এছাড়া সিনেট থেকে সময়মতো লিসার মনোনয়নের অনুমোদন পাওয়া যাবে কিনা তা এখনো নিশ্চি নয়। কারণ বাইডেনের বিরোধী দল রিপাবলিকানের এক আইনপ্রণেতা প্রায় ২০০ উচ্চপদস্থ সামরিক মনোনয়ন আটকে রেখেছেন।

লিসা ফ্রানচেত্তিকে মনোনয়ন দেওয়ার ব্যাপারে এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘ফ্রানচেত্তি একজন কমিশন্ড অফিসার এবং সঙ্গে নৌবাহিনীর উপপ্রধান হিসেবে আমাদের দেশের সেবায় ২৮ বছরে পা দেবেন।’

তিনি আরও বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ইতিহাসে তিনি দ্বিতীয় নারী যিনি চার স্টার অ্যাডমিরালের মর্যাদা অর্জন করেছেন। যদি তার মনোনয়ন নিশ্চিত হয় তাহলে তিনি আবারও প্রথম নারী নৌবাহিনী প্রধান এবং জয়েন্ট চিফ অব স্টাফ হিসেবে ইতিহাস গড়বেন।’

লিসা ফ্রানচেত্তি দক্ষিণ কোরিয়ায় ষষ্ঠ মার্কিন নৌবহর এবং মার্কিন নৌবাহিনীর প্রধান ছিলেন। এছাড়াও তিনি বিমানবাহী রণতরী স্ট্রাইক কমান্ডার হিসেবেও কাজ করেছেন। ৩৮ বছর বয়সী লিসা মার্কিন নৌবাহিনীর ইতিহাসে দ্বিতীয় নারী যিনি চার স্টার অ্যাডমিরালের মর্যাদা অর্জন করেছেন।

এই বিভাগের আরও খবর