chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নতুন রাজনৈতিক দল নিবন্ধনের খসড়া প্রকাশ হতে পারে আজ

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নতুন যেসব রাজনৈতিক দল নিবন্ধন পাবে সেগুলোর খসড়া তালিকা চূড়ান্ত হতে পারে আজ। এদিন নির্বাচন ভবনে অনুষ্ঠেয় কমিশনের সভায় নতুন দল নিবন্ধন দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য তোলা হচ্ছে। নতুন দল নিবন্ধন নিয়ে ইতোমধ্যে রাজনৈতিক মহলে বেশ আলোচনা ও আগ্রহ রয়েছে। এ বৈঠকে নেত্রকোনা-৪ আসনের তপশিল ঘোষণা হতে পারে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার (১৬ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আউয়াল কমিশনের ২১তম কমিশন সভা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভা শুরু হয়।

সভার নোটিশে দেখা গেছে, নতুন রাজনৈতিক দল নিবন্ধন এবং নেত্রকোনা-৪ আসনের ভোটের বিষয়টি রাখা হয়েছে। এ দুটি বিষয়ে আজকের কমিশন সভায় সিদ্ধান্ত হতে পারে বলে জানা গেছে। তবে নতুন দল নিবন্ধন নিয়ে রাজনৈতিক মহলে বেশ আলোচনা ও আগ্রহ রয়েছে।

জানা গেছে, নতুন দল হিসেবে নিবন্ধন পাওয়ার সংক্ষিপ্ত তালিকায় ১২টি রাজনৈতিক দল রয়েছে। সেগুলো হচ্ছে- আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি), বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম), বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি (বিএইচপি), গণঅধিকার পরিষদ, নাগরিক ঐক্য, বাংলাদেশ সনাতন পার্টি (বিএসপি), বাংলাদেশ সুপ্রিম পার্টি, বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টি (বিএমজেপি), বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি), ডেমোক্রেটিক পার্টি ও বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি (বিএলডি)।

এসব রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটি ও মাঠ পর্যায়ের কার্যালয় সক্রিয় রয়েছে কি না তা দুই দফা যাচাই করেছে ইসি। ওই দুই দফার প্রতিবেদনের ওপর ভিত্তি করে নতুন দল নিবন্ধন দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।

আইন অনুযায়ী, নিবন্ধন পেতে ২১টি জেলা ও ১০০টি উপজেলা কিংবা থানায় কার্যকরী কমিটি ও কার্যালয় এবং প্রতিটি উপজেলায় দলের অন্তত ২০০ জন ভোটার থাকার নিয়ম রয়েছে। দুই দফায় এসব দলের মাঠ কার্যালয় ও কমিটি যাচাই করেছে ইসি। আজ (রোববার) ওই দুই ধাপে পাওয়া প্রতিবেদন কমিশন সভায় তোলা হচ্ছে। এতে যারা শর্ত পূরণ করতে সক্ষম হয়েছে, নিয়ম অনুযায়ী তারা নিবন্ধন পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হবে।

 

তাসু/চখ

এই বিভাগের আরও খবর