chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বোয়ালখালীবাসীর ঘুম হারাম করেছে ‘পোকা’

বোয়ালখালী পৌরসভাবাসীদের ঘুম হারাম করেছে ‘জায়ান্ট মিলিবাগ’ নামের এক জাতের পোকা। নষ্ট করছে এলাকার গাছের বিভিন্ন ফল-ফলাদি ও ফসলি জমি।একই সাথে মানুষের ঘরে ঢুকে নষ্ট করছে নিত্য প্রয়োজনীয় জিনিস পত্র। এতে সীমাহীন কষ্টে রয়েছেন এলাকাবাসী।  

জানা গেছে, চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভায় ৮ ও ৯ নং ওয়ার্ডে এই পোকাগুলো দেখা দিয়েছে। পশ্চিম গোমদণ্ডী, গোলদার পাড়া, ছমদ আলী তালুকদার বাড়ি, চরখিজিরপুর ও বন্দে আলী মসজিদ এলাকায় ছড়িয়ে পড়েছে এই পোকা।

স্থানীয় এলাকাবাসীদের সাথে কথা বলে জানা যায়, কয়েক বছর ধরে এই পোকা এলাকায় দেখা যাচ্ছে। তবে আগে তেমন বেশি দেখা না যাওয়ায় এলাকার মানুষ গুরুত্ব দেয়নি। কিন্তু বেশ কিছুদিন ধরে এই পোকার বংশ বিস্তার হয়েছে। ফলে মানুষের ঘর-বাড়িসহ রান্না করা খাবারেও এই পোকার দেখা মিলছে। এই পোকার কারণে এলাকার মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। গাছের ফল ও ফসলি জমির ব্যাপক ক্ষতি করছে এই পোকা। স্কুল, মাদ্রাসা পড়ুয়া ছাত্র-ছাত্রীদের পড়ালেখা করতে কষ্টসাধ্য হয়ে পড়েছে। ছাত্র-ছাত্রীদের পড়ার টেবিলে পোকা গুলোর উপস্থিতি দেখা যায়। এতে ছাত্র-ছাত্রীরা বেশ বিব্রতবোধ করতে থাকে। কোমলমতি শিশুরা না বুঝে হাতে তুলে মুখে ঢুকিয়ে নেয়। এতে যে কোন সময়ে ঘটতে পারে দুর্ঘটনা।

উপজেলা কৃষি কর্মকর্তা আতিক উল্লাহ্ বলেন, আমি সরেজমিনে গিয়ে পোকাগুলো দেখে এসেছি। এই পোকার নাম হলো জায়ান্ট মিলিবাগ। পোকা দমনে প্রাথমিক পর্যায়ে ডিটারজেন্ট পাউডারের সাথে পানি মিশিয়ে স্প্রে করার পরামর্শ দিয়েছি এলাকাবাসীদের। তবে তা সম্মিলিতভাবে করতে হবে, যেহেতু পোকাগুলো এলাকায় ছড়িয়ে গেছে। যদি তাতে দমন করা না যায় তাহলে বিষ প্রয়োগ করতে হবে। এই পোকাগুলো মানুষের কোন ক্ষতি করেনা। কিন্তু ফসলি জমি ও বিভিন্ন ফলের ক্ষতি করতে সক্ষম। তাই এই পোকা গুলো দ্রুত দমন করা প্রয়োজন

এই বিভাগের আরও খবর