chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

তীব্র তাপপ্রবাহ থাকবে আরও দু একদিন

চট্টগ্রামসহ দেশের ৩৬ টি জেলার ওপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি তাপপ্রপবাহ। শীতল হিমেল বাতাসের কারণে মাঝে কয়েকদিন তাপমাত্রা কিছুটা কমে এসেছিল। তবে একদিনের ব্যবধানে ফের তীব্র তাপদাহ অনুভূত হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের কারণ আবহাওয়া শুষ্ক রয়েছে। ফলে আগামী দু থেকে তিন দিন তাপমাত্রা আরও বাড়তে পারে। সে সঙ্গে ঘূণিঝড়ের ওপর আগামী সপ্তাহে বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে।

সোমবার (৮ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম পতঙ্গো আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস কর্মকতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। এদিন চট্টগ্রাম জেলায় বিকেল ৩ টা পর্যন্ত ৩৬ দশমিক ২ ড্রিগি সেলসিয়াস তাপমাত্রা রের্কড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘৃণীভূত হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশর আবহাওয়া প্রধান্ত শুষ্ক থাকতে পারে। রাজশাহী, খুলনা, বরিশাল বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নায়ারণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুডিগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলা ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রপবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যবাগত থাকতে পারে এবং বিস্তৃত লাভ করতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

জানতে চাইলে পতেঙ্গা আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস কর্মকর্তা সুমন সাহা চট্টলার খবরকে বলেন, সাগরে নিম্নচাপের কারণে আবহাওয়া শুষ্ক হয়ে রয়েছে। ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বয়ে গেলেও অধিক গরম অনুভূত হচ্ছে। এই তাপমাত্রা স্বাভাবিক নয়। এছাড়া বাতাসে আদ্রতার পরিমাণ বেশি। এবার অন্যান্য বারের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। আগামী দু একদিনেও এমন তাপমাত্রা অব্যাহত থাকবে। সাগরে নিম্নচাপের কারণে বিষয়টি আমরা খেয়াল রাখছি। এছাড়াও ঘূণিঝড়ের পূর্বাভাস রয়েছে। ঘূণিঝড়টি আমাদের দেশের ওপর আঘাত হানে কিনা এর উপর আগামী সপ্তাহে বৃষ্টির হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে গতকাল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ৩০ দমশিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রের্কড করা হয়েছে। এছাড়া তেঁতুলিয়ায় ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রের্কড করা হয়েছে।

আরকে/

 

এই বিভাগের আরও খবর