chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ওয়াসার পানি লবণাক্ত, মানববন্ধনে গ্রাহকদের ক্ষোভ

নগরের ওয়াসার পানি নিয়ে ভোগান্তি পোহাচ্ছেন সাধারণ মানুষ। নিয়মিত পানি আসছে না আসা লবণাক্তসহ বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে মানববন্ধন করেছেন বিভিন্ন এলাকার বাসিন্দারা।

আজ বুধবার দুপুরে চট্টগ্রাম ওয়াসা কার্যালয়ের পাশে মানববন্ধন করেছেন বিভিন্ন এলাকার অর্ধশতাধিক বাসিন্দা।

আসকার দিঘী এলাকার বাসিন্দা মরিয়ম বেগম বললেন, ‘ফোটালেও পানির লবণক্ততা কমছে না। তাই বাধ্য হয়ে পানি কিনে পান করতে হচ্ছে। এখন প্রতিদিনই প্রায় আড়াই শ টাকার পানি কিনে ব্যবহার করতে হচ্ছে। কিন্তু প্রতিদিন পানি কেনার মতো সামর্থ্য নেই।’

ওয়াসার পানির সরবরাহ সংকট নিরসন ও পানিকে লবণমুক্ত করার দাবিতে এ মানববন্ধনের আয়োজন করে চট্টগ্রাম নাগরিক ফোরাম নামের একটি সংগঠন।

মানববন্ধনে বক্তারা বলেন, চট্টগ্রাম ওয়াসার পানি পান করার মতো অবস্থা নেই। পানিতে লবণের মাত্রা এত বেশি যে তা পান করে মানুষ অসুস্থ হচ্ছেন। প্রতিবছর নদীর পানিতে লবণের মাত্রা বেড়ে যায়। কিন্তু ওয়াসা কর্তৃপক্ষ সংকট মোকাবিলায় পূর্বপ্রস্তুতি নেয়নি। এ গাফিলতির দায় ওয়াসাকে নিতে হবে।

চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান মনোয়ার হোসাইন বলেন, ‘হাজার কোটি টাকা খরচ করে বিভিন্ন প্রকল্প নেওয়া হচ্ছে। বিনিময়ে আমরা কী পাচ্ছি? ওয়াসাকে এ সমস্যার সমাধান করতে হবে।’

মানববন্ধন শেষে ওয়াসা কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি দেওয়া হয়। তাতে বলা হয়, নগরে বেশ কিছু এলাকায় ওয়াসার পানি সরবরাহ কম। এদিকে তিন মাস আগে থেকে পানিতে অতিরিক্ত লবণাক্ততার বিষয় নজরে আসার পরও কর্তৃপক্ষ সমস্যা সমাধানে ব্যর্থ হয়েছে। লবণাক্ত এ পানি পান করে ডায়াবেটিস, কিডনি রোগ, ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

মানববন্ধনে আরও বক্তব্য দেন মুক্তিযুদ্ধের সংগঠক ও বঙ্গবন্ধুর মন্ত্রিসভার সদস্য জহুর আহমদ চৌধুরীর ছেলে জসিম উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব কামাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মো. মনসুর, জেলা সদস্য মাসুদ খান প্রমুখ।

চখ/জুইম

 

এই বিভাগের আরও খবর