chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পানি স্বল্পতায় কাপ্তাই হ্রদে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত

কাপ্তাই হ্রদের পানি খুব দ্রুত শুকিয়ে যাওয়ায় দেশের বৃহত্তম ও একমাত্র কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন কমছে। ২৫০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন এ কেন্দ্র থেকে এখন গড়ে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ২৫ মেগাওয়াট। 

সংশ্লিষ্টরা জানান, চলতি মৌসুমে হ্রদের পানি দ্রুত কমে যাওয়ায় কেন্দ্রটির পাঁচটি ইউনিটের মধ্যে চারটি ইউনিট বন্ধ হয়ে গেছে। সচল রয়েছে মাত্র একটি ইউনিট। স্বাভাবিক নিয়মে এপ্রিল মাসে হ্রদে পানি থাকে প্রায় ৮১ ফুট এমএসএল। কিন্তু হ্রদে এখন পানি রয়েছে ৭৬ ফুট এমএসএল।

সংশ্লিষ্টরা আরও জানায়, অনাবৃষ্টি, বন উজার হওয়া, কাপ্তাই হ্রদে নাব্যতা সংকটের কারণে পানি তলানিতে চলে যাওয়া বিদ্যুৎ উৎপাদনে এমন বিপর্যয় ঘটেছে।

কাপ্তাই জলবিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের বলেন, হ্রদে পানি থাকলে বিদ্যুৎ উৎপাদনে কোনো সমস্যা নেই। হ্রদে পানি নেই তাই বিদ্যুৎ উৎপাদন হচ্ছে না। এখন একটি ইউনিট খোলা আছে। এর থেকে মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড রাঙামাটি অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মো. সাইফুর রহমান বলেন, রাঙামাটিতে বর্তমানে গ্রাহকদের জন্য ২৫ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে। আমরা বরাদ্দ পাচ্ছি ১২ মেগাওয়াট। সঙ্গতকারণে আমরা গ্রাহকদের চাহিদা মেটাতে পারছি না। সারা দেশে কয়েকটি বিদ্যুৎ কেন্দ্রে সমস্যা দেখা দেওয়ার কারণে এ পরিস্থিতি তৈরি হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

এদিকে রাঙামাটি শহরে ঘনঘন লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। কোনরকম সিডিউলের তোয়াক্কা না করে প্রায় এলাকায় লোডশেডিং দিয়ে যাচ্ছে বিদ্যুৎ বিতরণ বিভাগ।

জেলার সমচেতন মানুষ মনে করছে, বন উজার বন্ধ করা, দ্রুত সময়ের মধ্যে কাপ্তাই হ্রদে ড্রেজিং করাসহ নানাবিধ মহাপরিকল্পনা নিলে এ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব বলে জানান তারা।

 

সাআ / চখ

এই বিভাগের আরও খবর