chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দেশের রপ্তানি আয় কমেছে ২.৪৯ শতাংশ  

দেশের রপ্তানি আয় আগের বছরের তুলনায় গত মাসে (মার্চ) ২.৪৯ শতাংশ কমে ৪.৬৪ বিলিয়ন ডলার হয়েছে । আগের বছরের তুলনায় আয় কমেছে ১১ কোটি ৮২ লাখ মার্কিন ডলার। আর সরকারি লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে সাড়ে ৩৭ কোটি ডলার।  

রোববার (২ এপ্রিল) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

ব্যবসায়ীরা বলছেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সারা বিশ্বে মানুষের ক্রয়ক্ষমতা কমেছে। ফলে পোশাকসহ অন্যান্য পণ্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নে রপ্তানি কমেছে। তাদের আশঙ্কা সামনের দিনে আরও কমতে পারে রপ্তানি আয়।

ইপিবির তথ্য মতে, ওষুধ ও তৈরি পোশাকসহ বাংলাদেশের পণ্য রপ্তানি বাবদ মার্চ মাসে আয় হয়েছে ৪৬৪ কোটি ৩৯ লাখ ৪০ হাজার ইউএস ডলার। যা গত বছরের একই সময়ে ছিল ৪৭৬ কোটি ২২ লাখ ২০ হাজার ইউএস ডলার। অর্থাৎ ১১ কোটি ৮২ লাখ ৮০ হাজার ডলার পরিমাণ কম পণ্য রপ্তানি হয়েছে। শতাংশের হিসাবে যা ২ দশমিক ৪৯ শতাংশ কম।

এদিকে চলতি অর্থবছরে (২০২২-২৩) মার্চ মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫০২ কোটি ডলার। ৪৬৪ কোটি ডলার আয় হওয়ায় সেই লক্ষ্যও অর্জিত হয়নি।

এর আগে ফেব্রুয়ারিতে দেশের প্রধান বৈদেশিক মুদ্রা আয়কারী তৈরি পোশাকের চালান বিশ্ববাজারে ভালো গেছে; ফলে ফেব্রুয়ারিতে বছরওয়ারি হিসেবে পণ্য রপ্তানি ৭.৮১ শতাংশ বেড়ে ৪.৬৩ বিলিয়ন ডলার হয়। তবে টানা তিন মাস পাঁচ বিলিয়ন ডলারের ঘরে থাকার পর ফেব্রুয়ারিতেই তা কমে আসে।

 

সাআ / চখ

 

 

এই বিভাগের আরও খবর