chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রমজানে ডিসিরা কঠোরভাবে বাজার মনিটরিং করবেন

রমজানে সরকার নির্ধারিত দ্রব্যমূল্য ঠিক রাখতে কঠোরভাবে তদারকির জন্য জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দেওয়া হয়েছে। একইসাথে চোরাচালান যাতে না হয় এবং ডিলারদের কাছ থেকে অসাধু ব্যবসায়ীরা যাতে নিতে না পারে তা মনিটরিং করতে বলা হয়েছে। একইসঙ্গে বাজারে যদি অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি হয়, সেখানে আইন প্রয়োগের নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৩ মার্চ) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত জানানোর জন্য আয়োজিত ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, গতকাল দেশের সব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিয়ে আড়াই ঘণ্টার বেশি বৈঠক করছি এ বিষয় নিয়ে। আমাদের তরফ থেকে মাঠপর্যায়ে যারা কাজ করেন তাদের কার্যকর কারার ক্ষেত্রে নির্দেশনা দেওয়া হয়েছে।

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রী কোনো নির্দেশনা দিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, সব সময়ের জন্য এটা বলা আছে। রমজানে বাজারে যাতে দ্রব্যমূল্য ও সরবরাহ স্বাভাবিক থাকে, এজন্য সরকারের বিভিন্ন পর্যায়ে মনিটরিং কার্যক্রম চলছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে হচ্ছে, আমাদের এখান থেকে হচ্ছে। জেলা পর্যায় থেকেও হচ্ছে।

মাঠ প্রশাসন সচরাচর বাজার মনিটরিংয়ে যায় না, সামনে রমজান এ বিষয়ে প্রস্তুতি কেন? এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, রমজান এখনও শুরু হয়নি। গতকাল বৈঠকে প্রস্তুতিমূলক নির্দেশনাই আমরা দিয়েছি। আমাদের তরফ থেকে একটি মনিটরিং থাকবে বাজারে।  যদি একেবারে অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি হয় সেখানে যেন আমরা আইন প্রয়োগ করতে পারি। সে বিষয়ে প্রত্যেক জেলা প্রশাসকদের বলা আছে। তারা খুব কঠোরভাবে এটা মনিটরিং করবেন।

ভোক্তা অধিদপ্তর অভিযোগ করেছিল বাজার কমিটিকে দোষারোপ করা এ বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আজকে এ বিষয় নিয়ে কোনো আলোচনা হয়নি।

 

সাআ / চখ

 

এই বিভাগের আরও খবর