chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আইআইইউসি গ্রন্থাগার

চট্টগ্রামের হাজার শিক্ষার্থীর জন্য আলোর বাতিঘর

জ্ঞান চর্চার জন্য বই পড়ার কোনো বিকল্প নেই। নানান বিষয়ে বই পড়ার জন্য লাইব্রেরির চেয়ে ভালো জায়গা আর কী হতে পারে? বিশ্ববিদ্যালয়ের এক কোণ জুড়ে পশ্চিমা স্থাপত্য শৈলীতে গড়া একটি আধূনিক ভবন। দুপুরের রোদ ভবনজুড়ে। দেয়াল ঘেঁষে বইয়ের তাক। মাঝখানে বসানো লম্বা টেবিলে সারি সারি চেয়ারে বসে আছেন কয়েক শত নিমগ্ন পাঠক, পড়ছেন। কেউ বই, কেউবা আন্তর্জাতিক জার্নাল আর সাময়িকী। ২৬ বছর ধরে এভাবেই পড়ুয়াদের নিমগ্ন করে রেখেছে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) গ্রন্থাগার ও তথ্য বিভাগ (এলআইডি)।

লাইব্রেরী ভবনটি সীতাকুন্ডের কুমিরার নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে একটি সুন্দর প্রাকৃতিক পরিবেশে গড়ে তোলা হয়েছে। এটি সম্ভবত দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি গ্রন্থাগারের মধ্যে একটি।  গ্রন্থাগারটি সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত পাঠকক্ষে একসাথে ৪৫৬ জন ব্যবহারকারীকে সহজেই সামঞ্জস্য করতে পারে।  প্রতিদিন সাড়ে ৩শ’ জনেরও বেশি ব্যবহারকারী লাইব্রেরি ব্যবহার করেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ে একটি মহিলা একাডেমিক জোন লাইব্রেরি এবং দুটি সেমিনার লাইব্রেরি রয়েছে (ফার্মাসি সেমিনার লাইব্রেরি এবং এমবিএ সেমিনার লাইব্রেরি)।  গ্রন্থাগারগুলি লাইব্রেরি এবং তথ্য বিভাগের (এলআইডি) অধীনে চলছে।  গ্রন্থাগারটি নিজের এবং তার সংস্থার সুরক্ষার জন্য গ্রন্থাগারের ভিতরে সিসিটিভি ক্যামেরার একটি নেটওয়ার্ক পরিচালনা করে।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যায় চট্টগ্রাম (আইআইইউসি) কর্তৃক ১৯৯৫ সালে যাত্রা শুরুতে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারটি প্রতিষ্ঠা করে।  এখন এটি দেশের সকল বেসরকারী বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের মধ্যে বৃহত্তম লাইব্রেরি পরিণত হয়েছে। আইআইইউসি লাইব্রেরিতে একাডেমিক প্রোগ্রামার এবং অন্যান্য কো-কারিকুলাম শাখাগুলি সম্পর্কিত বিষয়গুলিকে আচ্ছাদন করে ১,৪৭,৫৫৯ টিরও বেশি বই রয়েছে সেখানে।  এছাড়াও জার্নাল, সাময়িকী গবেষণা এবং থিসিসের কাগজপত্র, রিপোর্ট, সম্মেলনের কার্যক্রম, হ্যান্ডবুক, ম্যানুয়াল এনসাইক্লোপিডিয়াস, অভিধান, সিডি, ভিসিডি ইত্যাদি রয়েছে ব্যবহারকারীদের জন্য। যা রেফারেন্স সংগ্রহ হিসাবে বিবেচিত হয় এবং এগুলি কেবল গ্রন্থাগারের মধ্যে ব্যবহার করা যেতে পারে।

লাইব্রেরিটি এখন সম্পূর্ণ কোহ ইন্টিগ্রেটেড লাইব্রেরি সিস্টেমের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়েছে।  আইআইইউসি ডিজিটাল ইনস্টিটিউশনাল রিপোজিটরিটি ডিএসস্পেস সফ্টওয়্যার ব্যবহার করে তৈরি করা হয়েছে যেখানে সমস্ত প্রকাশনা প্রকাশিত হচ্ছে।  বিশ্ববিদ্যালয়ের গবেষণা সম্পর্কিত কার্যক্রমগুলিতে সহায়তার জন্য, টার্নিটিন চৌর্যবৃত্তি চেকার, ব্যাকরণ চেকার, ইবিএসকো আবিষ্কার পরিষেবা, ই-রিসোর্সে রিমোটএক্স দূরবর্তী অ্যাক্সেস পরিষেবা, জোটেরো রেফারেন্স এবং উদ্ধৃতি পরিচালন সফ্টওয়্যার আইআইইউসি কেন্দ্রীয় গ্রন্থাগারে পাওয়া যায়।

গ্রন্থগারে যা রয়েছে :

গ্রন্থাগারে ১২০০০ শিরোনাম, ১৭৫০ জার্নাল এবং ৫১৫ অডিও-ভিজ্যুয়াল সামগ্রীগুলির প্রায় ৮৫৫০০ বই রয়েছে। প্রায় ৩৫০০০ অনলাইন জার্নাল, ১৫৫০০ ই-বুকস এবং চার মিলিয়ন ই-থিসিসের অ্যাক্সেস এবং ডাউনলোডের সুবিধা উপলব্ধ।  এই সংগ্রহগুলি ছাড়াও গ্রন্থাগারটি প্রচুর সংখ্যক জার্নাল, বিদেশী এবং স্থানীয় ম্যাগাজিনগুলি এবং বাংলাদেশের প্রায় সমস্ত শীর্ষস্থানীয় জাতীয় সংবাদপত্রের মুদ্রিত বিষয়গুলি সাবস্ক্রাইব করে। গ্রন্থাগারের সংগ্রহে রয়েছে বাংলা, আরবি, ফারসি, উর্দু ও ইংরেজি গ্রন্থসহ কয়েক হাজার পাণ্ডুলিপি। গ্রন্থাগারের সংগ্রহগুলি ডিডিসি স্কিম এবং এএসিআর -২ অনুসারে সাজানো হয়েছে। যাতে গ্রাহক গ্রন্থাগারের বিশাল সংগ্রহের মধ্যে সহজেই যে কোনও বই বা অন্যান্য সংগ্রহ খুঁজে পেতে পারেন।

 

সাআ / চখ