chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

খাল পরিদর্শনে গিয়ে কাউন্সিলরের বাধার মুখে বেলা

নগরের আকবরশাহ এলাকায় অবৈধভাবে পাহাড় কাটা ও খাল ভরাট করে স্থাপনা নির্মাণ পরিদর্শনে গিয়ে স্থানীয় কাউন্সিলরের অনুসারিদের বাধার মুখে পড়েছেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা’র) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। 

এসময় বেলা’র অন্যান্য কর্মকর্তা ও স্থানীয় গণমাধ্যমকর্মীদের বহন করা গাড়িটি ধারালো অস্ত্রের মুখে আটকে দেয়। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় তারা নিরাপদে ফিরে আসে। এ ঘটনায় বেলা’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান আকবরশাহ থানা এলাকায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

জানা যায়, গত ১৬ জানুয়ারি চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধনে আকবরশাহ্ এলাকার পাহাড় কাটা ও কালীর ছড়া খাল ভরাট বন্ধের দাবি জানান স্থানীয়রা। চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন এবং বাংলাদেশ পরিবেশ ফোরামের সাধারণ সম্পাদক আলিউর রহমানের কর্মসূচিতে সভাপতিত্ব করেন।

এসময় মানববন্ধনে বক্তারা ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. জহুরুল আলম জসিমের বিরুদ্ধে কালীর ছড়া খালের প্রবাহধারা বিলুপ্ত করে কার্যালয় ও খামার গড়ে তোলার অভিযোগ আনে।

আরও পড়ুন

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে বেলা’র কর্মকর্তাসহ গণমাধ্যমকর্মীরা খালটি দখলের চিত্র পরিদর্শনে যান। ওই সময় পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর মো. জহুরুল আলম জসিমের অনুসারী কয়েক জন যুবক বাধা সৃষ্টি করে। তারা পরিদর্শনে আসার কারণ এবং কোথা থেকে এসেছেন বলে জানতে চায়।

জিডিতে রিজওয়ানা হাসান উল্লেখ করেছেন, কাউন্সিলর জসিম ও তার অনুসারীরা নগরের লেকসিটি আবাসিকের প্রধান গেটে পরিদর্শনের গাড়িটি আটকে দেয়। ওই সময় দেশিয় অস্ত্রের মুখে গাড়িটিকে ছাড়া হবে না বলে হুমকি দেয়। এক পর্যায়ে গাড়িটি নগরের বায়োজিদ লিংক রোডে অবস্থান নিলে, সেখানে ইট পাটকেল  নিক্ষেপ করে।

এ বিষয়ে বেলা’র মেম্বার আলীউর রহমান বলেন, খাল পরিদর্শনের সময় আমাদের গাড়িটি পথরোধ করে হামলা করার চেষ্টা করা হয়েছিল। আমরা থানায় সাধারণ ডায়েরী করেছি।

 

আরকে/ চখ