chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চমেকে কিউনি ডায়ালাইসিস ফি বাড়ানোর প্রতিবাদে রোগীদের বিক্ষোভ

কিউনি ডায়ালাইসিস ফি বাড়ানোর প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে বিক্ষোভ ও মানববন্ধন করেছন রোগী ও স্বজনরা। আন্দোলনের মুখে হাসপাতালে প্রধান ফটকে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আন্দোলকারীদের সঙ্গে বৈঠক বসেছে কর্তৃপক্ষ।

রোববার (৮ জানুয়ারি) বেলা ১১ টা থেকে কিউনি ডায়ালাইসিস সেন্টার স্যান্ডরের সামনে অবস্থান নেয় বিক্ষুব্ধ রোগী ও স্বজনরা। তারা ব্যানার ও পোস্টার নিয়ে দাবির আদায়ের চেষ্টা করেন।

এসময় বেসরকারি প্রতিষ্ঠানটি স্যান্ডরের বিরুদ্ধে রোগীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ করেন তারা। পরে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম  আহসান এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। তবে রোগীরা পূর্বের ফি অনুযায়ী কিউনি ডায়ালাইসিনের দাবি জানান।  এ রিপোর্ট লেখা পর্যন্ত বৈঠক বসেছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

চমেক সূত্রে জানা যায়, একজন রোগীকে মাসে ৮ বার ডায়ালাইসিস করতে হয়। এজন্য আগে থেকেই  মাসের প্রথম দুবার ২ হাজার ৭৯৫ টাকা করে পরিশোধ করতে হতো। পরের ছয় বারে ৫১০ টাকা করে পরিশোধ করতে হতো। কিন্তু চলতি বছরের শুরুতে থেকে ২ হাজার ৭৯৫ টাকার পরিবর্তে ২ হাজার ৯৩৫ টাকা করা হয়।

প্রথম দুই বারের পরিবর্তে এখন চারবার ওই ফি নির্ধারণ করা হয়। আবার অবশিষ্ট চারবার ৫১০ টাকার বদলে ৫৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ফলে প্রতি রোগীর ডায়ালাইসিস ফি মাসে প্রায় দ্বিগুণ খরচ বহন করতে হবে। এর আগে প্রতি মাসে ৮ হাজার ৬৫০ টাকা খরচ হতো। বর্তমানে সেখানে নতুন নিয়মে ১৩ হাজার ৮৮০ টাকা খরচ লাগছে।

 

আরকে/ চখ

 

 

 

 

এই বিভাগের আরও খবর