chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চিটাগাং ক্যাটেল এক্সপো শুক্রবার

চট্টগ্রামে দ্বিতীয় বারের মতো আগামী শুক্রবার জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘চিটাগাং ক্যাটেল এক্সপো-২০২৩’।  মেলায় প্রাকৃতিক উপাদানে পালিত প্রায় ৩৮টি এগ্রো ফার্ম অংশগ্রহণ করবে এবং তাদের ১০০টি ষাঁড় প্রদর্শিত হবে।

বুধবার(৪ জানুয়ারি) চট্টগ্রাম প্রেস ক্লাবের আবদুল খালেক মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চট্টগ্রাম ক্যাটেল ফার্মার্স এসোসিয়েশনের সভাপতি বোরহানুল হাসান চৌধুরী।

সম্মেলনে তিনি জানান,  অতীতে কোরবানীর সময় ভারত থেকে বৈধ ও অবৈধভাবে পশু আসত। এতে বৈদেশিক মুদ্রা ও হুন্ডির মাধ্যমে অর্থ পাচার হত। বর্তমানে শিক্ষিত তরুণ উদ্যোক্তারা খামারী খাতে সম্পৃক্ত হওয়ায় পুষ্টিজাত মাংসজ খাদ্য যোগানে দেশ অনেকখানি স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠেছে। পাশাপাশি অনেক শিক্ষিত তরুণ আত্মকর্মসংস্থানের পাশাপাশি আরো আধিকতর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দিয়েছে।

চট্টগ্রাম এগ্রো ফার্ম ও খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের উদ্যোগে লালিত-পালিত পশু বৈজ্ঞানিক উপায় পরিহার করে প্রাকৃতিক ভাবে মোটা-তাজাকরণ করা হয়। কোন প্রকার মেডিসিন প্রয়োগ বাদে  শুধুমাত্র প্রাকৃতিক খাদ্যের উপর নির্ভর করে আমাদের পশু পালিত হয়। এখনকার শিক্ষিত তরুণ যুবকরা সরকারি প্রাণি সম্পদ অধিদপ্তরের মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে এই শিল্পের দিকে ঝুঁকছে । এতে যেমন বেকার সমস্যার সমাধান হচ্ছে ও পুষ্টি জনিত মাংস জাত খাদ্যে দেশ স্বয়ংসম্পূর্ণ হচ্ছে ।

চট্টগ্রাম ক্যাটেল এক্সপো ২০২৩ এর ১ম অধিবেশন সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড এ্যানিমেল সাইন্স বিশ্ববিদ্যালয়ের উপচার্য্য ডাঃ এ এস এম লুৎফুল এহসান।

২য় অধিবেশন শুরু হবে বিকাল ৩টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম. রেজাউল করিম চৌধুরী, উদ্বোধন করবেন চ্যানেল আই এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দিন, চট্টগ্রাম জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ দোলোয়ার হোসাইন, চট্টগ্রাম চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি এম. মাহবুবুল আলম, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি খলিলুর রহমান, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার ও এশিয়ান গ্রুপের এম.ডি এম. এ ছালাম, এসিআই এগ্রিবিজনেজ এর প্রেসিডেন্ট ড. ফা হ আনসারী, নাহার এগ্রোর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ব্রিডার ফার্মার্স এসোসিয়েশনের সভাপতি মো. রাকিবুর রহমান (টুটুল) ।

নচ/চখ